‘হাসিনা-এ ডটারস টেল’ মুক্তি পাচ্ছে ১৬ নভেম্বর

  • ১৩-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দীর্ঘ পাঁচ বছরের অপেক্ষা শেষে আগামী ১৬ নভেম্বর মুক্তি পাচ্ছে পূর্ণ্যদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘হাসিনা- এ ডটারস টেল’। সিনেমাটিতে উঠে এসেছে ১৯৭৫ সালে সপরিবারে বাবা-মাকে হারানোর পর নির্বাসিত দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানার বেঁচে থাকা, টিকে থাকার অদম্য কাহিনী।

চলচ্চিত্রটির পরিচালক পিপলু জানান, চলচ্চিত্রটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাটকীয় কিন্তু আন্তরিক ভঙ্গিতে চিত্রায়ন করা হয়েছে। দেখানো হয়েছে সবকিছুর ঊর্ধ্বে তাঁর ব্যক্তিসত্তাকে।

ছবিটি নিয়ে ইতোমধ্যে শহর-নগর, গ্রাম-গঞ্জে শুরু হয়েছে আলোচনা।

নির্মাতা পিপলু খান জানান, এটি একটি সিনেমাই। যেখানে রাজনীতির ইতিহাস আছে, নানা রকমের অজানা তথ্য আছে। সবচেয়ে বড় কথা, এখানে শেখ হাসিনার রাজনৈতিক আদর্শ নয় বরং তার নিতান্তই ব্যক্তি জীবনের গল্প ফুটে উঠেছে। আর দশটা মানুষের মতো শেখ হাসিনাও দিনশেষে ইজিচেয়ারে বসে ক্লান্তি ভোলার চেষ্টা করেন। আমরা সেই গল্পটা কখনো জানি না। তিনি কখন কি খান, কখন ঘুমান, কখন জেগে উঠেন। আর যখন ঘুম আসে না তখন তিনি কি করেন? এইসব গল্পই এই ছবিতে দেখবেন দর্শক।

তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, আমাদের বঙ্গবন্ধুর মতো মহান নেতা রয়েছেন। কিন্তু তাঁকে নিয়ে আমরা কোন মহান চলচ্চিত্র বানাতে পারিনি। অথচ পৃথিবীর সব দেশেই জনতার নেতাদের নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়ে থাকে। আমি বঙ্গবন্ধুকে নিয়ে কিছু নির্মাণের সাহস করিনি। তবে আমার দেখা একজন সেরা রাজনীতিবিদ শেখ হাসিনা। যিনি বর্তমান প্রধানমন্ত্রী। আমাদের মনে হয়েছে তাঁর জীবনের গল্প আছে, সেগুলো মানুষ জানতে চায়। দেশের জন্য পুরো পরিবার হারানো মানুষটার ব্যক্তি জীবন নিয়ে মানুষের আগ্রহ আছে। সেটা তুলে ধরতেই আমি ছবিটি বানিয়েছি। আমাকে এই ছবির জন্য সরকার থেকে কোনো প্রস্তাব দেয়া হয়নি। আমাদের মনে হয়েছে শেখ হাসিনাকে নিয়ে একটি কাজ করা আমাদের প্রজন্মের দায়িত্ব। আমরা সেটা পালন করেছি।

মঙ্গলবার (১৩ নভেম্বর) রাজধানীর ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ছবিটি নিয়ে বক্তারা বলেন, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গল্প নয়। এটি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার ব্যাক্তি জীবনের আনন্দ-বেদনার গল্প।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস। ‘গ্রে বাংলাদেশ’-এর ব্যবস্থাপনা পরিচালক ও কান্ট্রি হেড গাউসুল আলম শাওন ও চলচ্চিত্রকার শিবু কুমার শীল।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রযোজিত ৭০ মিনিট দৈর্ঘ্যের ‘হাসিনা- এ ডটারস টেল’ প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করতে পিপলু খানের সময় লেগেছে দীর্ঘ পাঁচ বছর।

১৬ নভেম্বরে ছবিটি মুক্তি পাবে রাজধানীর স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, মধুমতিা ও চট্টগ্রামের সিলভার স্ক্রিনে। ছবিটি আন্তর্জাতিক বাজার এবং অন্তর্জালেও মুক্তি দেয়া হবে দ্রুতই।

Ads
Ads