ভারতীয় টিভি চ্যানেল দেখানো বন্ধ করল পাকিস্তান

  • ২৮-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

নদীতে বাঁধ দেয়ার প্রতিবাদে পাকিস্তানে ভারতীয় সব টিভি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। 

এ নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানের ক্যাবল টিভি অপারেটররা বলিউডের কোনো গান, সিনেমা বা বিনোদনের কোনো অনুষ্ঠান প্রচার করতে পারবে না। তবে যাদের নিজস্ব স্যাটেলাইট ডিশ রয়েছে তারা ভারতীয় টিভি দেখতে পারবেন। পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলের অনেকের বাড়িতে স্যাটেলাইট ডিশ আছে যেখানে ক্যাবল নেটওয়ার্ক সুবিধা নেই।

লাহোর হাইকোর্টের আগের রায় উল্টে দিয়ে প্রধান বিচারপতি সাকিব নিসার বলেন, পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত নদীগুলোতে ভারতের বাঁধ নির্মাণের কারণে তাদের চ্যানেলগুলো নিষিদ্ধের সিদ্ধান্তটি সমর্থনযোগ্য।

এ বাঁধগুলো তাদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ পাকিস্তানের। অভিযোগ অস্বীকার করেছে ভারত।

ভারতীয় টেলিভিশন চ্যানেল ও চলচ্চিত্রের জনপ্রিয়তা আছে পাকিস্তানে। কিন্তু দুই দেশের মধ্যে উত্তেজনা চলাকালে এর আগেও সেগুলো নিষিদ্ধ করেছিল পাকিস্তান।

বিচারপতি নিসার বলেন, পাকিস্তানমুখী পানির প্রবাহ সংকুচিত করছে ভারত। তাদের চ্যানেলগুলো আমরা কেন বন্ধ করব না?

পাকিস্তানের ৮০ শতাংশেরও বেশি সেচভিত্তিক কৃষিজমি সিন্ধু নদ ও এর উপনদী, শাখানদীগুলোর ওপর নির্ভরশীল। এসব নদীর অধিকাংশেরই উৎস হিমালয় পর্বতমালা।

১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর প্রথমবারের মতো ভারতীয় চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল পাকিস্তান। ২০০৮ সালে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়া হলেও তার পর থেকে বিক্ষিপ্তভাবে নিষেধাজ্ঞা ফের বহাল করা হচ্ছিল।

২০১৬ সালে ভারত অধিকৃত বিরোধপূর্ণ অঞ্চল কাশ্মীরে ভারতীয় কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের কঠোর হাতে দমন করার পর সব ভারতীয় টেলিভিশন চ্যানেল ও রেডিওর সম্প্রচার ফের বন্ধ করে দেয় পাকিস্তান।

 

/কে 

Ads
Ads