বছরে যত টাকা আয় করেন সালাম মুর্শেদী

  • ২৮-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

খুলনা-৪ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কৃতী ফুটবলার আব্দুস সালাম মুর্শেদী ৮৫ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার ৩৯৩ টাকার সম্পদের মালিক হলেও তার মাত্র ৩০ হাজার টাকা মূল্যের আসবাবপত্র রয়েছে। তার শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক। তার বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই এবং অতীতেও ছিল না। খুলনা-৪ আসনের উপ-নির্বাচন উপলক্ষে গত রবিবার নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা থেকে এ তথ্য মিলেছে।

সালাম মুর্শেদী তার হলফনামায় নিজ নামে ৮৫ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার ৩৯৩ টাকার সম্পদের হিসাব দেখিয়েছেন। আর স্ত্রী ও সন্তানদের সম্পদ দেখিয়েছেন আরো ২৪ কোটি ৩৭ লাখ ৪৪ হাজার ৫৩৫ টাকার। সব মিলিয়ে তিনি স্থাবর-অস্থাবর সম্পদ দেখিয়েছেন ১১০ কোটি ২ লাখ ৪৩ হাজার ৯২৮ টাকা। এসব সম্পদ থেকে নিজের বার্ষিক আয় দেখিয়েছেন ৫ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ১৯৫ টাকা। এছাড়া তার ওপর নির্ভরশীলদের বার্ষিক আয় দেখিয়েছেন ৭৫ লাখ ৭৫ হাজার ৬৩১ টাকা।

গত রবিবার ছিল খুলনা-৪ আসনের উপ-নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে নির্বাচন কমিশনে একমাত্র আব্দুস সালাম মুর্শেদীই মনোনয়নপত্র দাখিল করেছেন। ফলে তিনি খুলনা-৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হতে যাচ্ছেন। এর আগে গত ২০ আগস্ট তিনি ছাড়া আরও দু’জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। তবে তারা মনোনয়নপত্র দাখিল করেননি।

হলফনামায় দেখা যায়, আব্দুস সালাম মুর্শেদী তার পেশা হিসাবে উল্লেখ করেছেন ব্যবসা-প্রাইভেট/পাবলিক লিমিটেড কোম্পানিসমূহের ব্যবস্থাপনা পরিচালক/পরিচালক পোশাক শিল্প প্রতিষ্ঠান, বস্ত্রশিল্প, ব্যাংক, হাসপাতাল ইত্যাদি। তার শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক। তার বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই এবং অতীতেও ছিল না।

হলফনামায় আয়ের উৎস সম্পর্কে তিনি উল্লেখ করেছেন, বাড়ি ভাড়া থেকে বছরে তার আয় ১৫ লাখ ৯২ হাজার ৪৩৬ টাকা, তার ওপর নির্ভরশীলদের আয় ১০ লাখ ৭৫ হাজার ১২৯ টাকা, ব্যবসা থেকে বছরে নিজের আয় ২ কোটি ৬৮ লাখ ১৫ হাজার ৩৫০ টাকা, নির্ভরশীলদের আয় ১৭ লাখ ৫৮ হাজার ৪০১ টাকা, শেয়ার সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে নিজের বার্ষিক আয় ২ কোটি ৮৯ লাখ ৬৯ হাজার ৪০৯ টাকা, নির্ভরশীলদের আয় ৪৭ লাখ ৪২ হাজার ১০১ টাকা।

অন্যদিকে অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে নিজের নামে নগদ ১৩ লাখ ৫১ হাজার ৩১০ টাকা, স্ত্রীর নামে ৪ লাখ ১ হাজার ৯৭৫ টাকা, নির্ভরশীলদের নামে ১ লাখ ৮ হাজার ৪৭ টাকা। তার নিজ নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৭৬ হাজার ৫৬০ টাকা, স্ত্রীর নামে ১২ লাখ ৫০২ টাকা ও নির্ভরশীলদের নামে ১৭ লাখ ৮৫ হাজার ৪৫০ টাকা। নিজের নামে বন্ড, ঋণপত্র, স্টক একচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় কোম্পানির শেয়ার রয়েছে ৬৪ কোটি ৭৮ লাখ ২৬ হাজার ৮৭ টাকা, স্ত্রীর নামে ৯ কোটি ৪০ লাখ ৮৫ হাজার ২৪৮ টাকা, নির্ভরশীলদের নামে ১২ কোটি ৯৪ লাখ ৭৭ হাজার ৪২৬ টাকা। তার গাড়ির মূল্য মাত্র ৪ লাখ ৫০ হাজার টাকা। স্বর্ণ আছে নিজের সাড়ে ৯ হাজার টাকার এবং স্ত্রীর ৪ লাখ ২৫ হাজার টাকার। তার মাত্র ৩০ হাজার টাকা মূল্যের আসবাবপত্র রয়েছে। তবে ইলেকট্রনিক সামগ্রীর ঘরে কিছু উল্লেখ করেননি তিনি। অন্যান্য অস্থাবর সম্পদ আছে নিজের নামে ৫ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৪৩২ টাকার এবং স্ত্রীর নামে ১ কোটি ২৮ লাখ ৬০ হাজার ৮৮৭ টাকার।

এছাড়া স্থাবর সম্পদের মধ্যে রয়েছে নিজ নামে থাকা ভবনের মূল্য ১১ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৫০৪ টাকা ও স্ত্রীর নামে থাকা ভবনের মূল্য ৩৪ লাখ টাকা। তার দায়ের পরিমাণ ৫ কোটি ৭৩ লাখ ১৪ হাজার ৬৩৯ টাকা উল্লেখ করলেও ব্যাংক ঋণ নেই বলে জানিয়েছেন। হলফনামায় আব্দুস সালাম মূর্শেদী ঠিকানা উল্লেখ করা হয়েছে বাড়ি নং ২৭/বি, সড়ক-১০৪, গুলশান-২, ঢাকা-১২১২।

উল্লেখ্য, খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজার মৃত্যুতে খুলনা-৪ (রূপসা-দিঘলিয়া-তেরখাদা) আসনটি শুন্য হয়। এ আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২০ সেপ্টেম্বর। ঘোষিত তফসিল অনুসারে, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত রবিবার বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে আজ মঙ্গলবার এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ হবে ৫ সেপ্টেম্বর।

Ads
Ads