যে কারণে অস্ট্রেলিয়ার সংসদ স্থগিত

  • ২৩-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক
অস্ট্রেলিয়ায় চলমান নেতৃত্ব সংকটের মধ্যেই সংসদ অধিবেশন স্থগিত করেছে দেশটির সরকার। সংকট সমাধানে সংসদে গৃহীত সিদ্ধান্ত প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে উৎখাত করবে, এমন আশঙ্কা থেকেই অধিবেশন স্থগিত করা হয়েছে বলে মনে করা হচ্ছে। বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

সংসদ অধিবেশন স্থগিত করার বিষয়ে বিরোধীদলীয় নেতা বিল শর্টেন বলেন, ‘দেশে বর্তমানে কোনো কার্যকরী সরকার নেই। বর্তমান সরকার সংসদ মুলতবি করতে পারে, কিন্তু তারা তাদের ব্যর্থতাকে কোনোভাবেই অস্বীকার করতে পারবে না।’

বেশ কিছুদিন সহকর্মীদের বিদ্রোহের মুখে দলের নেতৃত্ব ধরে রাখার লড়াই চালিয়ে যাচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। তাঁর নিজ দলের মধ্যেই বিভাজন বাড়তে থাকায় অস্ট্রেলিয়ার রাজনীতিতেও বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে।

এর আগে স্থানীয় সময় গত মঙ্গলবার টার্নবুল দলের নেতৃত্বের একটি ভোটে জয় পান। এরপরই পদত্যাগের সিদ্ধান্ত জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডুটনসহ মন্ত্রিসভার ১০ জন সদস্য। তবে প্রাথমিকভাবে দুইজন মন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করলেও বাকী আটজনের পদত্যাগপত্র প্রত্যাখ্যান করা হয়। এর পরেরদিনই সরকারের আরেকজন মন্ত্রী পদত্যাগ করেন। প্রধানমন্ত্রীর সহকারী মন্ত্রী জেমস ম্যাকগ্র্যা তাঁর পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলেও দাবি করেন।

সম্প্রতি কুইসল্যান্ডের উপনির্বাচনে হেরে যাওয়ায় টার্নবুলের মধ্য-ডান কোয়ালিশন আগামী বছর মে’তেই সাধরণ নির্বাচনের মুখোমুখি হবে।

Ads
Ads