জাহান্নামের গভীরতা কেমন হবে ? জেনে নিন..

  • ১-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

জাহান্নামের গভীরতা সর্ম্পকে হাদীসে এসেছে, হাসান বাসরী (রহ.) থেকে বর্ণিত,‘উৎবাহ ইবনু গাযওয়ান (রা.) আমাদের এই বসরার মিম্বারে দাঁড়িয়ে বলেন যে, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, জাহান্নামের এক প্রান্ত হতে বড় একটি পাথরকে গড়িয়ে ছেড়ে দেয়া হলে এটা সত্তর বছর পর্যন্ত গড়াতেই থাকবে তবু স্থির হবার জায়গায় আসতে পারবে না। মুসলিম, ১৬১২, তিরমীযি ২৫৭৫

অন্য এক হাদীসে এসেছে, আবূ সাঈদ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, জাহান্নামের মধ্যে ‘সাঊদ’ নামে আগুনের একটি পাহাড় আছে। কাফিরগণ সত্তর বছরে এর উপর উঠবে এবং সত্তর বছরে গড়িয়ে পড়বে।

এমনিভাবে তারা তাতে অনন্তকাল ধরে উঠবে ও নামবে। তিরমিযী ২৫৭৬
জাহান্নাম সর্ম্পকে হাদীসে আরও এসেছে, আবূ হুরাইরাহ্ (রা.) থেকে বর্ণিতঃ তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ক্বিয়ামত দিবসে জাহান্নাম হতে একটি গর্দান (মাথা) বের হবে।

এর দুটি চোঁখ থাকবে যা দিয়ে সে দেখবে, দুটি কান থাকবে যা দিয়ে সে শুনবে এবং একটি জিহবা থাকবে যা দিয়ে সে কথা বলবে। সে বলবে, তিন ধরনের লোকের জন্য আমাকে নিয়োজিত করা হয়েছেঃ (১) প্রতিটি অবাধ্য অহংকারী যালিমের জন্য, (২) আল্লাহ তা‘আলার সাথে অন্য কোন কিছুকে যে ব্যক্তি ইলাহ বলে ডাকে তার জন্য এবং (৩) ছবি নির্মাতাদের জন্য। (তিরমীযি হাদীস নং ২৫৭৪ )

Ads
Ads