ডিলু বাদ, নতুন ভূমিমন্ত্রী জাবেদ

  • ৬-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

চট্টগ্রাম-১৩ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ভূমি মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এর আগে তিনি দশম জাতীয় সংসদে ভূমি প্রতিমন্ত্রী ছিলেন।

তবে দশম জাতীয় সংসদে এই মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরিফ ডিলুকে কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়নি।

নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে জয়লাভ করেন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে বিজয়ী হন নৌকার প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি পেয়েছেন দুই লাখ ৪৩ হাজার ৪১৫ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের এম এ মতিন পেয়েছেন তিন হাজার ৭৯৪ ভোট। এখানে বিএনপির প্রার্থী সরওয়ার জামাল নিজাম পেয়েছেন তিন হাজার ১৫৩ ভোট। এখানে মোট ভোটার ছিল তিন লাখ ১০ হাজার ৪৬৬ জন।

উল্লেখ্য, সাইফুজ্জামান চৌধুরী ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি চট্টগ্রামের আনোয়ারা থানায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আখতারুজ্জামান চৌধুরী ও মায়ের নাম নুর নাহার জামান। তার বাবা একজন মুক্তিযোদ্ধা। তার বাবা বাংলাদেশ আওয়ামী লীগের একজন প্রবীণ সদস্য। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। সাইফুজ্জামান চৌধুরী প্রাথমিক শিক্ষা গ্রহণের পর যুক্তরাষ্ট্রে যান উচ্চ শিক্ষা গ্রহণ করতে।

মূলত সাইফুজ্জামান চৌধুরী তার বাবার মাধ্যমে রাজনীতিতে সক্রিয় হন। তার বাবা চট্টগ্রামের আনোয়ারা আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। বাবা মারা যাওয়ার পর ওই আসনে উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আবার নির্বাচিত হন। তার বাবা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা। সাইফুজ্জামান চৌধুরী ইউসিবিএলের নির্বাহী কমিটি এবং দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান আরামিট গ্রুপের চেয়ারম্যান ছিলেন। তিনি চট্টগ্রাম চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির তিনবারের নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন।

Ads
Ads