আমরা চাই একটা সুষ্ঠু নির্বাচন: সিইসি

  • ২৬-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, আমরা চাই একটা সুষ্ঠু নির্বাচন। আমরা চাই না নির্বাচন কেন্দ্রে কোনো সংঘাত হোক, সেখানে কোনো রক্তপাত হোক, কোনরকম প্রাণহানী হোক। এগুলো সামাল দেয়ার জন্য আপনাদের দায়িত্ব অপরিসীম। 

সোমবার (২৬ নভেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্যে নির্বাচনী আচরণ বিধিমালা সংক্রান্ত ব্রিফিংয়ে এসব কথা বলেন সিইসি।

সিইসি বলেন, ‘সুষ্ঠু, নিরপেক্ষ ও অবাধ একটা নির্বাচন অনুষ্ঠান করতে হবে। ভোটকেন্দ্রে যাবেন আবাধে। চরম অ্যাকশন যেটা বলা হয় সেটাকে যতদূর পারেন আপনাদের নিজেদের বিবেচনায় নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন। তবে পরিবেশ-পরিস্থিতি শান্ত হবে।’  

রক্তপাত নয়, কমিশন শান্তিপূর্ণ নির্বাচন করতে চায় বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার। 

এমনকি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে যথাযথ নির্দেশনা দিতে ব্যর্থ হলে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে ছাড় দেয়া হবে না বলেও ব্রিফিং সেশনে সতর্ক করা হয়।

ব্রিফিং সেশনে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়, সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে সমান সুযোগ দেয়ার ক্ষেত্রে যেন কোনো বাধা না আসে।

কেএম নূরুল হুদা বলেন, নির্বাচনকে কেন্দ্র করে অনেক সময় আপনাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আপনাদেরকে অনেক সময় বিচলিত করে উসকানিমূলক পরিবেশে ফেলে দেয় নানা কারণে। মিসগাইডিং পরিবেশের মধ্যে ফেলে দেয়। সেই অবস্থাগুলো আপনাদের বুদ্ধিমত্তা, দক্ষতা, ক্ষিপ্রতার মাধ্যমে বুঝতে হবে।

তিনি আরও বলেন, আর্মি, বিজিবি, র‌্যাবের সাথে টহল দিচ্ছেন, বিভ্রান্ত হওয়া যাবে না। কেন্দ্রের সাথে প্রিজাইডিং অফিসারদের সাথে যোগাযোগ থাকতে হবে। যোগাযোগটা যত ভাল হবে, বিভ্রান্তকর পরিস্থিতি ততো ভালভাবে মোকাবেলা করতে পারবেন।

 

/কে 

Ads
Ads