শাহজালালে ৩৩২ কেজি ‘আফ্রিকান গাঁজা’ জব্দ

  • ৪-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

এবার কেনিয়া থেকে আসল ‘গ্রিন টি’ এর মত দেখতে নতুন মাদক এনপিএস বা খাত, যা মূলত আফ্রিকান গাঁজা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩৩২ কেজি খাতের একটি চালান আটক করেছে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ টিমের সদস্যরা। 

বৃহস্পতিবার (০৪ অক্টোবর) দুপুরের দিকে বিমানবন্দরের কার্গো ইউনিটের অভ্যন্তরীণ ওয়্যারহাউজের মেইন ওয়্যারহাউস-২-এর পাশ থেকে ১৭ কার্টুনে আসা খাতগুলাকে উদ্ধার করা হয়। কাস্টমস হাউজের সদস্যরা একে আফ্রিকার গাঁজা বলে জানিয়েছেন।

ঢাকা কাস্টমস হাউজ জানায়, গত ২৩ আগস্ট খাতের এই ১৭ টি কার্টুন সিঙ্গাপুর থেকে থেকে ঢাকায় আসে। তার আগে সেটি কেনিয়ার নাইরোবী থেকে সিঙ্গাপুরে এসেছিল। কেনিয়ার ওবিএসএ নাউয়ি প্রজেক্ট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান সেগুলো বাংলাদেশের আমদানীকারক প্রতিষ্ঠান নওশীন এন্টারপ্রাইজের কাছে পাঠিয়েছিল। আমদানীকারক নওশীন এন্টারপ্রাইজের ঠিকানা ব্যবহার করা হয়েছে রাজধানীর কাকরাইলের ১২৪-৭-এ, শান্তিনগর প্লাজার চতুর্থ তলা।

ঢাকা কাস্টমস হাউজের উপ-কমিশনার ওথেলো চৌধুরী জানান, আগের প্রতিটি চালান ইথিওপিয়া থেকে এসেছিল। এবারই প্রথম খাতের কোনো চালান কেনিয়া থেকে এলো। খাতগুলো ১৭ টি কার্টুনে এসেছিল। 

এর আগেও শাহজালাল বিমানবন্দরে ছয়টি চালান আটক করা হয়। চালানটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলছে।

জানা গেছে, এটি পানির সঙ্গে মিশিয়ে তরল করে সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনা সৃষ্টি করে। যাতে অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এটি বাংলাদেশে আগত নতুন এক ধরনের মাদক।

উল্লেখ্য, ইতিমধ্যে খাতকে মাদকের তালিকাভুক্তির আবেদন করা হয়েছে। তালিকাভুক্তির অনুমোদন পেলেই আইনগতভাবে নিষিদ্ধ করা হবে। মাদকদ্রব্য অধিদপ্তর সূত্র জানিয়েছে, এনপিএস নতুন মাদক হওয়াতে এটি এখনো মাদকের তালিকাভুক্ত করা সম্ভব হয়নি। তাই এটিকে নিষিদ্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

/ই

Ads
Ads