সামনে ইস্যু আসছে অনেক!

  • ৩১-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

বেতন-ভাতা পরিশোধের দাবিতে ও মারধরের প্রতিবাদে রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে গার্মেন্টস শ্রমিকরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গার্মেন্টস শ্রমিকদের এই অবরোধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। আপাত দৃষ্টিতে একে একটি সাধারণ ঘটনা বলে মনে হলেও বিষয়টি এতটা সরল নয়।

গোয়েন্দা সংস্থাগুলো অনেকদিন ধরেই বলছে, গার্মেন্টসের শ্রমিকদের দিয়ে দেশে একটি অশান্ত পরিবেশ সৃষ্টি করার চেষ্টা চালাচ্ছে একটি মহল। আর আজকের ঘটনা তারই বাস্তবায়ন। আশঙ্কার বিষয় হচ্ছে, রাষ্ট্রে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে পারে সামনের দিনগুলোতে এমন অনেক ইস্যুই আমাদের সামনে আসতে পারে।

উদাহরণস্বরূপ বলা যায়, কোটা সংস্কার আন্দোলনের কথা। আগামীকাল ৩১ আগস্ট কোটা সংস্কার আন্দোলনকারীদের বেধে দেওয়া আল্টিমেটামের শেষ দিন। আটককৃতদের মুক্তি, হামলাকারীদের বিচার ও পাঁচ দফা দাবির ভিত্তিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির জন্য আগামী ৩১ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। কিন্তু তাঁদের দাবি-দাওয়া পূরণে এখনো পর্যন্ত কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। এই নিয়ে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আবার রাজপথ অশান্ত করে তুলতে পারে।

এছাড়া সামনে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। সাম্প্রতিক সময়ে ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস একটি বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। গোয়েন্দা সংস্থাগুলোর কাছে তথ্য আছে, প্রশ্ন ফাঁস ইস্যুকে কেন্দ্র করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আন্দোলনে নামানোর পরিকল্পনা করছে দেশবিরোধী চক্র।

রাজনৈতিক অঙ্গনেও এই মুহূর্তে খানিকটা অস্থিরতা বিরাজ করছে। বাম মোর্চা ও সদ্য জাতীয় ঐক্য গঠন করা যুক্তফ্রন্ট নিকট ভবিষ্যতে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে। এতেও দেশে নৈরাজ্য সৃষ্টি হতে পারে। এছাড়া জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারকে কেন্দ্র করে বিএনপির অস্থিতিশীলতা সৃষ্টির প্রয়াস ইতিমধ্যেই দৃশ্যমান। এসব ইস্যুর যে কোনো একটিকে কেন্দ্র করে দেশের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে।

অনেকগুলো ইস্যুর ওপর ভর করে জাতীয় নির্বাচনের আগে দেশকে অস্থিতিশীল করে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার চেষ্টা করবে একাধিক মহল তা এক প্রকার নিশ্চিত। এই পরিস্থিতিতে সরকারকে যথেষ্ট বুদ্ধিমত্তা ও বিবেচনাবোধের পরিচয় দিয়ে সকল সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

সূত্র: বাংলা ইনসাইডার

Ads
Ads