নেপালে শেখ হাসিনা-মোদি বৈঠক হবে

  • ২৮-Aug-২০১৮ ০১:০০ pm
Ads

:: ভোরের পাতা অনলাইন ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে নেপালে বৈঠক অনুষ্ঠিত হবে। বিমসটেক (বঙ্গপসাগরীয় অঞ্চলের উন্নয়নে বহুমুখী কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা বা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭ রাষ্ট্রের জোট) সম্মেলনের সময় এই দুই নেতা দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

বুধবার (২৯ আগস্ট) চতুর্থ বিমসটেক সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এসব কথা জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) কাঠমান্ডুতে এই সম্মেলনে আঞ্চলিক এই জোটভুক্ত সাত দেশের নেতারাও অংশ নেবেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘শান্তির, সমৃদ্ধির, টেকসই বে অব বেঙ্গলের লক্ষ্যে’। 

তবে এ সম্মেলনে থাকছেন না রোহিঙ্গা নিপীড়ন নিয়ে চাপের মুখে থাকা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। তার বদলে মিয়ানমারের প্রতিনিধিত্ব করার কথা রয়েছে দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টের।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা থেকে কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হবেন শেখ হাসিনা।

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল এবং নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশরাফি বিনতে শামস।

শেখ হাসিনা সফরের প্রথম দিনই নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারীর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তার দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। রাতে সম্মেলনে আসা নেতাদের সন্মানে নেপালের প্রধানমন্ত্রী কেপি শার্মা ওলির আয়োজিত নৈশভোজেও তিনি যোগ দেবেন।

সফর শেষে শুক্রবার (৩১ আগস্ট) দুপুরে দেশে ফেরার কথা রয়েছে শেখ হাসিনার।

 

অনলাইন/কে 

Ads