তানজানিয়ায় জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে ৫৭ জন নিহত

  • ১০-Aug-২০১৯ ০৪:৪৮ অপরাহ্ন
Ads

 

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

তানজানিয়ায় জ্বালানিবাহী একটি ট্যাংকার বিস্ফোরিত হয়ে অন্তত ৫৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। অগ্নিদগ্ধ হয়েছেন আরও অন্তত ৭০ জন।

শনিবার (১০ আগস্ট) বন্দরনগরী দার-আস-সালাম থেকে দুইশ কিলোমিটার পশ্চিমে মরোগোরো এলাকায় ওই বিস্ফোরণের ঘটনাটি ঘটে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মরোগোরো শহরটি কার্গো এবং জ্বালানী সরবরাহের একটি অন্যতম রুট হিসেবে হয়। শহরটি পূর্ব আফ্রিকার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র বলেও পরিচিত।

টাইমস লাইভের প্রতিবেদনে বলা হয়েছে, দাঁড়িয়ে থাকা ওই ট্যাংকার থেকে লোকজন জ্বালানী নেয়ার চেষ্টা করছিল। এরই একপর্যায়ে জ্বালানীসহ ট্যাংকারটি উল্টে গিয়ে বিস্ফোরণ ঘটে। দুঘটানার পর সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা গেছে, ট্যাংকাটি পুড়ছে আর বহু লোক দগ্ধ হয়ে রাস্তায় পড়ে রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, বিস্ফোরনের পর সেখানকার পরিস্থিতি খুবই খারাপ। জ্বালানি নিতে গিয়ে বহু হতাহত হয়েছে। তবে এমনও অনেকে নিহত হয়েছেন যারা জ্বালানি চুরি করছিল না। কারণ দুঘৃটনাস্থলটি ছিল একটি ব্যস্ত এলাকায়।

উল্লেখ্য, গত মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বেনু রাজ্যে একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪৫ জনের মৃত্যু হয়। আফ্রিকার বিভিন্ন দেশে প্রায়ই এমন দুর্ঘটনার খবর পাওয়া যায়। লোকজন ট্যাংকার এবং পাইপলাইন থেকে ঝুঁকি নিয়ে জ্বালানি সরিয়ে নেয়ার চেষ্টা করতে গিয়ে এসব দুর্ঘটনা হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

Ads
Ads