মক্কায় ১৭ লাখ হাজি, বৃহস্পতিবার মিনার উদ্দেশে যাত্রা!

  • ৭-Aug-২০১৯ ০৭:৪৫ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পবিত্র হজ পালন করতে আগামীকাল বৃহস্পতিবার সৌদি আরবের মিনার উদ্দেশে যাত্রা করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মক্কার মসজিদুল হারাম থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে অবস্থিত মিনায় ৭ জিলহজ থেকে ১২ জিলহজ (বৃহস্পতিবার থেকে মঙ্গলবার) পর্যন্ত অবস্থান করবেন তারা। 

এরইমধ্যে সৌদি আরবের প্রেস এজেন্সি (এসপিএ)’র পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর হজ পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ১৭ লাখ হাজি মক্কায় পৌঁছেছেন। এর মধ্যে গত সোমবার পর্যন্ত বিমানের আসা হাজিদের সংখ্যা ছিল ১৬ লাখ ৬৪ হাজার ৯৭৪ জন। পাশাপাশি সড়ক পথে ৯২ হাজার ৮৪৪ জন ও সাগরপথে হজ পালন করতে এসেছেন ১৭ হাজার ২৯২ জন মুসল্লি।

এসপিএ এক বিবৃতিতে জানিয়েছে, এ বছর গেলবারের চেয়ে হজ যাত্রীর সংখ্যা ৭ গুণ বৃদ্ধি পাবে। যেখানে গেল বছরের চেয়ে এবার ১ লাখ ১৭ হাজার ২২৩ জন বেশি হজযাত্রী হজ পালন করবেন।

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম হচ্ছে হজ। যেখানে রয়েছে ঈমান, প্রার্থনা, যাকাত ও রোজা।

এদিকে ৬ দিন মিনায় কাটিয়ে ১২ জিলহজ গন্তব্যে ফিরবেন হাজিরা। এর আগে আগামীকাল বৃহস্পতিবার এশার নামাজ আদায় করে মিনার উদ্দেশে রওনা হবেন হাজিরা। 

সৌদির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, অন্যান্য বছরের মতো এবারও হজের সময় মক্কায় তাপমাত্রা বৃদ্ধি পাবে। ওই সময় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। যেখানে আদ্রতা থাকবে ৮৫ শতাংশ। আকাশ থাকবে আংশিক মেঘলা। 

Ads
Ads