বাংলাদেশে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উদযাপন

  • ৩০-Jul-২০১৯ ১১:৫৪ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সারা বিশ্বের মতো বাংলাদেশে যথাযথ গুরুত্ব সহকারে ২৮-এ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উদযাপন করা হয়। ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উপলক্ষে রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী বাণী প্রদান করেছেন।

প্রধানমন্ত্রী তার বাণীতে ন্যাসভ্যাক, স্টেম সেল এবং ট্রান্স আরটারিয়াল কেমো এম্বোলাইজেশন (টেইস) এর মতো নতুন ওষুধ উদ্ভাবন ও সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি প্রচলনের জন্য দেশের লিভার বিভাগের চিকিৎসার প্রশংসা করেন। পাশাপাশি তিনি স্বাস্থ্য অধিদপ্তর ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের যুক্ত উদ্যোগে হেপাটাইটিস সি এর ওষুধ বিনামূল্যে বিতরণের উদ্যোগকেও স্বাগত জানান।

সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে এক মনোজ্ঞ র‍্যালি এবং একটি বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এবং ত্রিপুরা আগরতলা মেডিকেল কলেজের ডা. প্রদীপ ভৌমিক। তারা তাদেরব বক্তব্যে ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ও সি নির্মূলের এসডিজি অর্জনের সম্ভাবনা ও সমস্যা তুলে ধরেন।

Ads
Ads