বড় জয়ে বিদায় মালিঙ্গার

  • ২৬-Jul-২০১৯ ১১:৩২ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

আজ ক্যারিয়ারের শেষ ম্যাচ খেললেন লঙ্কান পেসার লাথিস মালিঙ্গা। শেষ ম্যাচে বড় জয় পেল শ্রীলঙ্কা। মালিঙ্গার বিদায়ের দিনে ৯১ রানে জয় পায় স্বাগতিকরা। 

টস জিতে কুশল পেরেরার সেঞ্চুরিতে ৩১৪ রান সংগ্রহ করে লঙ্কানরা। জবাবে ২২৩ রানে গুটিয়ে যায় সফরকারীরা। শুরু থেকেই চালকের আসনে ছিলো শ্রীলঙ্কা। প্রথম ওভারেই লাথিস মালিঙ্গা বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন নতুন অধিনায়ক তামিম ইকবাল। ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। ১১১ রানের মুশফিক-সাব্বিরের জুটি পথ দেখালেও সাব্বিরের বিদায়ে ফের পথ হারায় টাইগাররা। এরপর আর ম্যাচে ফিরে আসা হয়নি। 

তামিম ইকবালের পর সৌম্য সরকারও লাথিস মালিঙ্গার বলে বোল্ড হয়ে ফেরেন। বলা চলে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। বিদায়ের আগে ২২ বলে ১৫ রান করে সৌম্য। এর এক ওভারে আগে বিদায় নেন মোহাম্মাদ মিথুন। 

প্রস্তুতি ম্যাচে সাকিব আল হাসানের তিন নম্বরে পজিশনে আলো ছড়িয়েছিলেন মোহাম্মদ মিঠুন। মূল ম্যাচে তাই তার কাছে প্রত্যাশা ছিল বেশি। যদিও পারলেন না এই ব্যাটসম্যান। ১০ রান করে এলবিডাব্লিউ হয়ে ফিরে গেছেন তিনি।

৩৯ রানে বিদায় নেয় মাহমুদউল্লাহ। মাহমুদউল্লাহর বিদায়ের মুশফিক সাব্বির জুটি গড়েন। লঙ্কান বোলাররা কোনো প্রভাবই রাখতে পারছিলেন না। কিন্তু নিজের ও দলের বিপদ ডেকে আনলেন নিজেই। উপহার দিয়ে এলেন উইকেট।

ধনাঞ্জয়া ডি সিলভার অফ স্পিনে আচমকাই বেরিয়ে এসে উড়িয়ে মারতে চাইলেন সাব্বির। বলের পিচ পর্যন্ত যেতে পারেননি। তাই টাইমিং হয়নি ঠিকমতো। মিড উইকেটে সহজ ক্যাচ নিয়েছেন আভিশকা ফার্নান্দো। ৫৬ বলে ৬০ রান করে বিদায় নিলেন সাব্বির। ভাঙল ১১১ রানের পঞ্চম উইকেট জুটি। 

এমন সময় জুটি দলের জন্য জরুরি ছিলো, মোসাদ্দেক ১২ রান করে নিজের উইকেট উপহার দিয়ে এলেন প্রতিপক্ষকে। রান আউট হয়ে ফিরলেন মোসাদ্দেক হোসেন। ওয়াইড বলে রান নিতে গিয়ে আউট হন এ তরুণ অলরাউন্ডার। মোসাদ্দেক জায়গায় ব্যাট করতে নেমে ২ রান করে আউট হন মেহেদী হাসান মিরাজও। 

এক প্রান্ত আগলে লড়াই চালিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। তার লড়াই শেষ হলো স্কুপের মতো খেলতে গিয়ে। নুয়ান প্রদিপের নতুন স্পেলের প্রথম বল সেটি। চলে যাচ্ছিল লেগ স্টাম্পের একটু বাইরে দিয়ে। অফ স্টাম্পের দিকে সরে স্কুপের মতো খেলে মুশফিক চেয়েছিলেন ফাইন লেগে পাঠাতে। বল ব্যাটের কানায় লেগে যায় কিপারের গ্লাভসে। ৮৬ বলে ৬৭ রান করে আউট হলেন মুশফিক। 

মুশফিকুর রহিমের বিদায়ের এক বল পর আউট হলেন শফিউল ইসলামও। প্রদিপের লেংথ বলের লাইনই বুঝতে পারেননি শফিউল। ব্যাট পেতে দেন ভুল লাইনে। বল আঘাত করে স্টাম্পে। শফিউল আউট হলেন ২ রানে। 

শফিউলের বিদায়ের পর মোস্তাফিজ রুবেল হোসেনকে নিয়ে ২৩ রানের জুটি গড়ের। মোস্তাফিজ ৩ বাউন্ডারিতে করেন ১৮ রান। মালিঙ্গাকে উড়িয়ে মারতে গিয়ে থিসারা পেরেরার হাতে ধরা পড়েন। শেষ হয়ে বাংলাদেশের ইনিংসের। ৯১ রানে জয় পায় শ্রীলঙ্কা। 

বিদায়ী ম্যাচে মালিঙ্গা নেন ৩ উইকেট। নুয়ান প্রদীপ ৩, ধনাঞ্জয়া ডি সিলভা ২ ও লাহিরু কুমারা নেন ১ টি উইকেট। 

Ads
Ads