ঈদের দিনের আবহাওয়া যেমন থাকতে পারে

  • ১৯-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

আবহাওয়ার মতিগতি বোঝা বড় দায়। এই খটখটে রোদ তো, এখনই বৃষ্টি। কিছুক্ষণ পরই আবার গা পোড়ানো সূর্যের তাপ। প্রতিদিন এমনভাবে গেলেও ঈদের দিনটা কীভাবে যাবে? সেদিনের আবহাওয়াও কি বিরূপ আচরণ করবে ঈদ-আনন্দে মেতে থাকা সবার সাথে?

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে। এটির উপর নির্ভর করছে ঈদের দিনসহ আগামী কয়েকদিন বৃষ্টি হওয়া না হওয়া। তবে ঈদের দিন পশলা বৃষ্টিরই আশঙ্কা করা হচ্ছে। সেদিন রোদ এবং তাপমাত্রাও বেড়ে যাবে খানিকটা।

আবহাওয়া অধিদফতর শনিবার (১৮ আগস্ট) সকাল ৯টার পূর্বাভাসে জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, কালকের মধ্যে লঘুচাপ সৃষ্টি হবে, তার উপর ঈদের দিন বৃষ্টি হওয়া না হওয়া নির্ভর করছে। রোববার (১৯ আগস্ট) ও সোমবার (২০ আগস্ট) বৃষ্টি বাড়বে। সোমবার পর্যন্ত বেশি বৃষ্টি হলে ঈদের দিন বৃষ্টি কম হবে।  

আর লঘুচাপটি ভারতের উড়িশ্যার দিকে চলে গেলে বাংলাদেশেও বৃষ্টি কম হবে। আর বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করলে ঈদের সময় বৃষ্টির মধ্যে পড়তে হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ। আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার কথাই বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার আন্তর্জাতিক সংস্থাগুলোর পূর্বাভাস বলছে, ঈদের দিন বৃষ্টি হতে পারে। তবে ঈদের আগের দিন বা পরের দিনের পূর্বাভাসে বৃষ্টি নেই।

আর ঈদের দিন পশু কোরবানি দিতে তাই বৃষ্টির কবল থেকে মুক্ত থাকতে বাড়তি প্রস্তুতি নেওয়াটাই শ্রেয়।

উল্লেখ, শনিবার ঢাকায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।

/ই

Ads
Ads