ঢাকাকে রিকশামুক্ত করা হবে: মেয়র আতিক

  • ৯-Jul-২০১৯ ০৭:৪৬ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আগামী দুই বছরের মধ্যে ঢাকা শহরকে রিকশামুক্ত করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, ঢাকা শহরে যত সড়ক আছে সেগুলো একত্রিত করলে ২০ হাজার কিলোমিটার হয়। কিন্তু আমরা রিকশা বন্ধ করতে পেরেছি মাত্র ১০ কিলোমিটার সড়কে। আমাদের পরিকল্পনা আছে দুই বছরের মধ্যে ঢাকাকে রিকশাশূন্য করার।

মঙ্গলবার (০৯ জুলাই) রাজধানীর একটি হোটেলে সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত এক আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময় বিষয়ক কর্মশালার সমাপনী পর্বে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম আরো বলেন, আমাদের গণপরিবহন ব্যবস্থায় নিয়ম-শৃঙ্খলা নেই। নিয়ম-শৃঙ্খলা বলতে ব্যবসায়িক নিয়ম থাকতে হবে, আর্থিক নিয়ম থাকতে হবে। এমনকি প্রাতিষ্ঠানিক কাঠামো থাকতে হবে। আমাদের এখানে সেটা নেই। পরিবহন ব্যবস্থাকে একটি বিজনেস মডিউল দিতে হবে। সবাই যে যার মতো ব্যবসা করছে। সেখান থেকে সবাইকে এই মডিউলের বেতন নিয়ে আসতে হবে। 

অনুষ্ঠান শেষে রিকশা মালিক ও চালকদের আন্দোলন সম্পর্কে প্রশ্ন করা হলে মেয়র বলেন, আমরা আগামীকাল রিকশাচালক ও মালিকদের নগর ভবনে ডেকেছি। আমরা তাদের সঙ্গে কথা বলতে চাই, তাদের সমস্যার কথা শুনতে চাই। আমরা তাদের বোঝাতে চাই যে নগরীর বৃহত্তর স্বার্থে এ ধরনের পদক্ষেপ নিতে হবে। ইতোমধ্যে নাগরিক সমাজ রিকশা বন্ধের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বলেও তিনি মন্তব্য করেন।

 

/কে 

Ads
Ads