রাজ্জাককে পেছনে ফেলে বিশ্বকাপে মুস্তাফিজের রেকর্ড

  • ২-Jul-২০১৯ ০৯:১১ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন মোস্তাফিজুর রহমান। ১০ ওভারে এক মেডেনসহ ৫৯ রানে ৫ উইকেট শিকার করেন কাটার মাস্টার।

মঙ্গলবার ইংল্যান্ডের বার্মিংহামে ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, দিনেশ কার্তিক ও মোহাম্মদ সামির উইকেট শিকার করেন মোস্তাফিজ।

এই পাঁচ উইকেট শিকারের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপে মুস্তফিজের ক্ষুরধার বোলিং বাজে শুরুর পরও দলকে এনে দিয়েছে ছন্দ। একইসাথে ‘দ্যা ফিজ’ গড়েছেন অনন্য একটি রেকর্ড।

এই রেকর্ড গড়ার পথে ‘কাটার মাস্টার’ খ্যাত এই ক্রিকেটার পেছনে ফেলেছেন আব্দুর রাজ্জাককে। দেশের ক্রিকেটের অন্যতম সেরা এই স্পিনার বিশ্বকাপের এক আসরে ১৩টি উইকেট নিয়ে এতদিন ছিলেন যেকোনো বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। তবে এবার মুস্তাফিজ ছাড়িয়ে গেছেন তাকেও।

মঙ্গলবারের (২ জুন) ম্যাচ শুরুর আগে বিশ্বকাপে মুস্তাফিজের উইকেট সংখ্যা ছিল ১০টি। ভারতের ব্যাটিং লাইনআপে ভীতি প্রদর্শন করে ৫টি উইকেট তুলে নিয়ে সেই সংখ্যাকে নিয়ে গেছেন ১৫-তে। ফলে পেছনে পড়ে গেছে রাজ্জাকের সেই রেকর্ড।

রাজ্জাক আসরে ১৩ উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন ২০০৭ সালে। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে বাংলাদেশ উঠেছিল সুপার এইটে, যার পেছনে বড় অবদান ছিল রাজ্জাকের ঘূর্ণির।

এই রেকর্ডে রাজ্জাককে পেছনে ফেললেও মুস্তাফিজ আরেক রেকর্ডের দিক থেকে পাশে বসেছেন বাঁহাতি স্পিনারের।
    
একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন সবচেয়ে বেশি সংখ্যক বার ৫ উইকেট পাওয়ার কীর্তি মুস্তাফিজের, যা আগে ছিল শুধুই রাজ্জাকের। রাজ্জাক ও মুস্তাফিজ দুজনই ওয়ানডেতে ৫ উইকেট পেয়েছেন ৪ বার করে। সাকিব আল হাসান এই কীর্তি গড়েছেন ২ বার, সর্বশেষ (আফগানিস্তানের বিপক্ষে) ম্যাচে দ্বিতীয়বারের মত।

 

/কে 

Ads
Ads