'২০৩০ সালের দিকে বাংলাদেশ কারও কাছ থেকে ঋণ নেবে না, দেবে'

  • ২৯-Jun-২০১৯ ০৯:৪০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মালয়েশিয়া, উত্তর কোরিয়া ও চীন একসময় খুবই দরিদ্র ছিল। তারা খাবার পেতো না। আজ তারা বিশ্বের শিল্প উন্নত দেশ। তারা যদি পারে, আমরা কেন পারবো না। আমরা আশা করছি, ২০৩০ সালের দিকে কারও কাছ থেকে ঋণ নেবো না, ঋণ দেবো। আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করছি। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন। সবার সহযোগিতা পেলে এটি দুঃসাধ্য কোনও কাজ নয়।

শনিবার (২৯ জুন) সংসদে অর্থবিলের ওপর বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমি এখনও সুস্থ নই। আমি চেয়েছিলাম, মনের মাধুরী দিয়ে বাজেটটি তৈরি করবো। কিন্তু, তা পারিনি। তবে, বাজেটটি সহজপাঠ করেছি। করের হার না বাড়িয়ে, পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এবারের বাজেটটি শুধু একবছরের জন্যই নয়। এর থেকে আমরা ২০২৪ সাল পর্যন্ত অর্জন করতে পারবো। এ বাজেটটির কাঠামো দিয়ে আমরা ২০৪১ সাল পর্যন্ত চলতে পারবো। আমাদের পেছনে নিয়ে যাওয়ার কোনও শক্তি এখন আর নেই। আমরা সেভাবেই বাজেটটি করেছি।

সকালে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হলে বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় অর্থমন্ত্রী উপস্থিত না থাকলেও দুপুরের বিরতির পর বেলা ৩টায় তিনি অধিবেশনে যোগ দেন। পরে তিনি বাজেটের ওপর সমাপনী আলোচনা উপস্থাপন করেন। এ সময় বাজেট বক্তৃতায় তার অসুস্থতার বিষয়টি সংসদকে অবহিত করেন।

উল্লেখ্য, গত ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ও অর্থবিল-২০১৯ জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Ads
Ads