টিকায় আস্থা: বিশ্বের শীর্ষস্থানে বাংলাদেশ

  • ১৯-Jun-২০১৯ ০৬:৩১ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

স্বাস্থ্য ও বিজ্ঞান সম্পর্কিত বিষয়ে জনসাধারণের দৃষ্টিভঙ্গি জানতে পরিচালিত বিশ্বের সর্ববৃহৎ জরিপে দেখা গেছে, বিশ্বব্যাপী ভ্যাকসিনের প্রতি আস্থা রাখে এমন দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ ও রুয়ান্ড। আর টিকায় সবচেয়ে কম আস্থা রাখেন ফ্রান্সের মানুষ।

বাংলাদেশ ও রুয়ান্ডার মানুষ সম্মত হয়েছে যে, টিকা নিরাপদ, কার্যকর এবং শিশুদের জন্য গুরুত্বপূর্ণ।

টিকা সম্পর্কিত সর্বনিম্ন আস্থা মাত্রা পশ্চিম ইউরোপে। যেখানে এক পঞ্চমাংশ (২২ শতাংশ) মানুষ মনে করে ভ্যাকসিনগুলো নিরাপদ নয়। পূর্ব ইউরোপে এ হার ১৭ শতাংশ।

গবেষণায় নেতৃত্ব দেয়া সংস্থা ওয়েলকামের জনসংযোগের প্রধান ইমরান খান এএফপিকে বলেন, আমি অনুমান করছি এই ফলাফল সন্তুষ্টি দ্বারা প্রভাবিত। যদি আপনি ভ্যাকসিনে খুব বেশি আস্থা রয়েছে এমন দেশগুলোকে দেখেন, যেমন বাংলাদেশ ও মিশর, এগুলো এমন এলাকায় অবস্থিত যেখানে সংক্রামক রোগ সর্বোচ্চ। তারা দেখেছে, টিকা না নিলে কী হয়।

গত বছর ইংল্যান্ডের সবচেয়ে অভিজ্ঞ ডাক্তার হুঁশিয়ারি করেছিলেন এই বলে যে, সাধারণ মানুষ যেন স্যোশাল মিডিয়ায় টিকার ওপর ভুয়া খবর পড়ে প্রতারিত না হন।

মার্কিন গবেষকরা দেখিয়েছেন, রাশিয়ায় তৈরি কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করে অনলাইনে টিকার ওপর মিথ্যা তথ্য প্রচার করা হচ্ছে যা সমাজে অস্থিরতা সৃষ্টি করছে। সারা বিশ্বে ৮৫ শতাংশ শিশুকে টিকা দেয়ার হার গত কয়েক বছর ধরে অপরিবর্তিতই রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, টিকার কারণে প্রতি বছর বিশ্বে ২০ থেকে ৩০ লাখ শিশুর প্রাণরক্ষা করা সম্ভব হচ্ছে। যেসব দেশে যুদ্ধবিগ্রহ চলেছে বা যেখানে স্বাস্থ্য সেবা ব্যবস্থা খুবই দুর্বল সেখানে টিকা দেয়ার চ্যালেঞ্জ সবচেয়ে বেশি। এসব দেশের মধ্যে রয়েছে আফগানিস্তান, অ্যাঙ্গোলা এবং গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, উন্নত দেশগুলোতেও এই বিষয়ে অনীহা এসেছে। কারণ এসব রোগ যে কত ভয়াবহ হতে পারে সেটা তারা ভুলেই গেছে।

 

/কে 

Ads
Ads