ইংলিশদের হেসে খেলে আফগান বিজয়

  • ১৯-Jun-২০১৯ ০২:১৬ পূর্বাহ্ণ
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

ইয়ন মরগানের সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে রেকর্ড গড়া ম্যাচে ১৫০ রানের বড় জয় পেয়েছে ইংল্যান্ড। ১৪৮ রানের ঐতিহাসিক ইনিংস খেলেন ইংলিশ অধিনায়ক। এছাড়া ৯০ রান করেন জনি বেয়ারস্টো এবং ৮৮ রান করেন জো রুট।

মঙ্গলবার বিশ্বকাপের ইতিহাসে ৩৯৭ রানের সর্বোচ্চ ইনিংস খেলে ইংল্যান্ড। বিশ্বকাপে ইংলিশদের এটা সর্বোচ্চ রানের ইনিংস।

জবাবে ৮ উইকেটে ২৪৭ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন হাসমতউল্লাহ শহীদি। এছাড়া ৪৬ রান করেন রহমত শাহ। ৪৪ ও ৩৭ রান করেন সাবেক ও বর্তমান অধিনায়ক আসগর আফগান ও গুলবাদিন নাইব।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৪ রান যোগ করেন জেমস ভিন্স ও জনি বেয়ারস্টো। ২৬ রান করে আউট হন ভিন্স। দ্বিতীয় উইকেট জুটিতে বেয়ারস্টোকে সাথে নিয়ে ১২০ রান যোগ করেন রুট। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন বেয়ারেস্টো। ব্যক্তিগত ৯০ রান করে গুলবাদিন নাঈবের বলে প্যাভিলিয়নে ফেরত যান তিনি।

এরপর তৃতীয় উইকেটে আফগান বোলারদের শাসন করতে থাকেন রুট ও অধিনায়ক ইয়ন মরগান। চার-ছয়ে বল সীমানা পার করতে থাকেন তারা। মরগান বেশি আক্রমণাত্মক ছিলেন। ৫৭ বলে তুলে নেন বিশ্বকাপের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। সেই সাথে ১৭টি ছক্কা মেরে ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ডটিও নিজের করে নেন মরগান। 

অন্যদিকে অর্ধশতক তুলে নেন রুট। তবে বেয়ারস্টোর মতো তিনিও সেঞ্চুরি মিস করেন। ৮৮ রান করে গুলবাদিন নাঈবের দ্বিতীয় শিকারে পরিনত হন তিনি। সেই সাথে ভাঙে ১৮৯ রানের তৃতীয় উইকেট জুটি।

রুটের বিদায়ের পর বিদায় নেন মরগান। গুলবাদিন নাঈবের বলে রহমত শাহ’র হাতে ধরা পড়ার আগে খেলেন ৭১ বলে ১৪৮ রানের দুর্দান্ত এক ইনিংস। স্কোরবোর্ডে রান তখন সাড়ে তিনশ’ পেরিয়েছে। 

জস বাটলার (২) ও বেন স্টোকস (২) দ্রুত বিদায় নেন। শেষ দিকে মঈন আলীর ৯ বলে ৩১ রানে ঝড়ো ইনিংসের কল্যাণে ৬ উইকেটে ৩৯৭ রানে বিশাল সংগ্রহ দাড় করায় ইংল্যান্ড। আফগানিস্তানের গুলবাদিন নাঈব ও দাওলাত জাদরান ৩টি করে উইকেট নেন।   

Ads
Ads