দাম বাড়ছে আমদানিকৃত স্মার্টফোনের

  • ১৩-Jun-২০১৯ ০৬:৩৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাবের কারণে বিদেশ থেকে আসা স্মার্টফোনের দাম বাড়বে। অবশ্য এটি ফিচার ফোনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

বৃহস্পতিবার (১৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন তাকে এই বিষয়টির উল্লেখ আছে। মন্ত্রী স্মার্টফোন আমদানির উপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার কথা বলেছেন। ফলে ফোনের দাম বাড়বে এটা নিশ্চিত।

এই করারোপের যুক্তি হিসেবে মন্ত্রী বলেন, ‘স্মার্টফোন দেশের বিত্তবান লোকজন ব্যবহার করে বিধায় এর আমদানি শুল্ক বৃদ্ধি করে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।’

নতুন বাজেট আগামী জুলাই থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও নতুন করারোপের প্রস্তাব করলে শুল্ক তাৎক্ষণিক কার্যকর হয়। তাই এখন থেকেই কোনো পণ্য আনতে হলে বাড়তি কর দিতে হবে।

ফোনের শুল্ক বাড়ালেও চার্জার কানেকটর পিন ও সিম স্লট ইজেকটর পিনের উপর শুল্ক কমানোর প্রস্তাব করেছেন মন্ত্রী।

তবে এরই মধ্যে দেশে মোবাইল ফোন সংযোজন শুরু করেছে বিভিন্ন কোম্পানি। তাই দেশে উৎপাদিত কোম্পানিগুলো বিশেষ সুবিধায় পণ্য দিতে পারবে।

প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের সিমকার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বাড়বে।

Ads
Ads