এখনই কোনো জোটে যাচ্ছেন না আন্দলিভ রহমান পার্থ

  • ৭-মে-২০১৯ ০৭:৪৩ অপরাহ্ন
Ads

উৎপল দাস

বাংলাদেশে নতুন প্রজন্মের যে কজন রাজনীতিবিদ এরই মধ্যে দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন ভোলা-১ আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ তাদের মধ্যে অন্যতম। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভন্নি সোশ্যাল মিডিয়া এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেলের রাজনৈতিক টক শোতে মানুষের অধিকার নিশ্চিত ও প্রতিষ্ঠার জন্য সরব তিনি। কাজ করে যাচ্ছেন নিরলস। নতুন প্রজন্মের অনেকেই মনে করেন পার্থ ভবিষ্যতে বাংলাদেশের রাজনীতিতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনতে সক্ষম হবেন। তিনি স্পষ্টভাষী। সমালোচনা করেন নির্দ্বিধায়, যৌক্তিকভাবে। কাউকে ছেড়ে বলেন না তিনি।
বাবা নাজিউর রহমান মঞ্জুর রাজনীতির সূত্র ধরেই রাজনীতিতে অভিষেক আন্দালিভ রহমান পার্থর। তবে অনেকেই মনে করেন, এরই মধ্যে জনপ্রিয়তায় তিনি অতিক্রম করে ফেলেছেন বাবাকেও। পার্থের সবচেয়ে বড় সফলতা তরুণদের দৃষ্টি আকর্ষণ করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই শেখ হেলালের মেয়ে শেখ সায়রা রহমান তার স্ত্রী। তাদের দুইটি মেয়ে রয়েছে। তাদের নাম মাহাম সানজিদা রহমান এবং দিনা বিনতে আন্দালিভ।

দীর্ঘ দুই দশক ধরেই ২০ দলীয় জোটের সঙ্গে থেকে রাজনীতি করেছেন আন্দালিব রহমান পার্থের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।  তবে সোমবার দলের চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এখন থেকে আর বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে থাকছে না বিজেপি। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ১৯৯৯ সাল থেকে চার দলীয় জোটে এবং পরবর্তীতে ২০ দলীয় জোটে সক্রিয় ভূমিকা পালন করে আসছে। জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর হতে ২০ দলীয় জোটের রাজনৈতিক কর্মকাণ্ড ক্রমশই স্থবির হয়ে পড়ে। 
এদিকে, মঙ্গলবার বিকালে আন্দালিভ রহমান পার্থের সঙ্গে কথা হয় ভোরের পাতার এ প্রতিবেদকের। ভবিষ্যতে কোনো রাজনৈতিক জোটে যোগ দেয়ার কোনো পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে আন্দালিভ রহমান পার্থ সরাসরি বলেন, না এখনই কেনো রাজনৈতিক জোটে যোগ দিচ্ছে না বিজেপি। সম্পূর্ণ এককভাবে দলটিকে তৃণমূল থেকে গুছিয়ে আনতে সাংগঠনিক কার্যক্রম বাড়াতে মনোযোগী হওয়ার কথাও জানিয়েছেন তিনি। এছাড়া পার্থ আরো বলেন, বিজেপি বাংলাদেশে মানুষের নায্য অধিকার প্রতিষ্ঠায় শুরু থেকেই কাজ করে এসেছে। এখন কোনো জোটে না থাকার কারণে সম্পূর্ণভাবে দলকে নিয়ে সাধারণ জনগণের কাছে যাওয়ার সুযোগ থাকবে এবং খুব তারাতারি সাংগঠনিক সফরও শুরু করার কথা জানান আন্দালিভ রহমান পার্থ। 
উল্লেখ্য, আন্দালিভ রহমান পার্থ আওয়ামী লীগ নেতা শেখ সেলিমের ভাগ্নে এবং শেখ হেলালের মেয়ের জামাই। শিক্ষা জীবনে ঢাকায় সেন্ট যোসেফ ও ল্যাবরেটরি স্কুলে পড়ালেখা করেছেন পার্থ। লন্ডনের লিংকনস ইন থেকে ১৯৯৭ সালে সম্পন্ন করেন বার-অ্যাট-ল। ইংল্যান্ডের উল্লার হ্যাম্পটন ইউনিভার্সিটির ছাত্র ছিলেন তিনি। তিনি লিংকনস ইনের মেম্বার। দেশে ফিরে চার বছর কাজ করেন প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের সঙ্গে।

Ads
Ads