পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে মাদ্রাসা বোর্ডে

  • ৬-মে-২০১৯ ০৩:৫৬ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিল পরীক্ষার ফলাফলে পাসের হার বেড়েছে। সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার বাড়লেও জিপিএ ফাইভ কমেছে। তবে মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ-ফাইভ বেড়েছে গতবছরের থেকেও দ্বিগুণ।

সোমবার (০৬ মে) ঘোষিত ফলাফলে দেখা গেছে, এ বছর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ ভাগ। গত বছর ছিল ৭০ দশমিক ৮৯ ভাগ। অংশগ্রহণকারী ৩ লাখ ৬ হাজার ৭৮০ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন। পাসের হার বেড়েছে ১২ দশমিক ১৪ ভাগ।

পাসের হারের পাশাপাশি প্রায় দ্বিগুণ বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। গত বছর এ সংখ্যা ছিল ৩ হাজার ৩৭১ জন। এবার ২ হাজার ৯১৬ জন বেশি জিপিএ-৫ পেয়েছে।

এদিকে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ২ হাজার ৮৪৫ জন। সে হিসাবে এ বছর জিপিএ-৫ কমেছে ৮ হাজার ২৮৯ জন।

আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭২ দশমিক ২৪ ভাগ। গত বছর ছিল ৭১ দশমিক ৯৬ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন। এই বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ দুটিই কিছুটা বেড়েছে।

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে গড় পাসের হার ৮২ দশমিক ২০ ভাগ যা গত বছরের চেয়ে ৪ দশমিক ৪৩ ভাগ বেশি। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। গত বছরের তুলনায় জিপিএ-৫ কমেছে ৫ হাজার ৩৫ জন।

Ads
Ads