আবারও হামলার শঙ্কা শ্রীলঙ্কায়, মসজিদ-গির্জায় না যাওয়ার পরামর্শ

  • ২৬-Apr-২০১৯ ০১:১৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আবারও হামলা হতে পারে এমন আশঙ্কায় দেশের নাগরিকদের মসজিদ ও গির্জায় না যাওয়ার পরামর্শ দিয়েছে শ্রীলঙ্কা সরকার। ধর্মীয় উপাসানালয়ে না গিয়ে বাড়িতে বসে প্রার্থনা করতে দেশটির নাগরিকদের প্রতি এই আহ্বান জানানো হয়েছে। এর ফলে শুক্রবার শ্রীলঙ্কার মুসলামানরা মসজিদে জুমার নামাজ আদায় করতে যাচ্ছেন না।

ইস্টার সানডের প্রার্থনার সময় ভয়াবহ বোমা হামলার পর প্রতিশোধমূলক সহিংসতার আশঙ্কায় এই সতর্কবার্তা দিয়েছে দেশটির রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা। এর আগে বিদেশি নাগরিকদের উপর হামলার শঙ্কায় শ্রীলঙ্কায় ব্রিটিশ নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের সকালে তিনটি গির্জা ও চারটি হোটেলে একযোগে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে ২৫৩ জন নিহত হন। আহত হন পাঁচ শতাধিক। এরপর শ্রীলঙ্কায় জারি করা হয় জরুরি অবস্থা।

ভয়াবহতম ওই হামলার পর পাল্টা সাম্প্রদায়িক সহিংসতার আশঙ্কায় মধ্যে দিন কাটাচ্ছেন শ্রীলঙ্কায় বসবাসরত সংখ্যালঘু মুসলমানরা। বোমাতঙ্কের পাশাপাশি গ্রেপ্তার-হয়রানি এড়াতে অনেকেই বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থান করা মুসলমানদের মসজিদে না যাওয়ার পরামর্শ নেয়া হয়।

এছাড়া শ্রীলঙ্কার প্রধান ইসলাম ধর্মীয় সংস্থা অল সিলন জামিয়াতুল উলমা দেশটির মুসলমানদের শুক্রবার বাড়িতে নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে। সংস্থাটি বলছে, নিজের পরিবার এবং সম্পত্তি রক্ষা করার প্রয়োজন আছে।

দেশটির কার্ডিনাল মালকলম রঞ্জিতও আহ্বান জানিয়ে বলেছেন, পরবর্তী নোটিশ না পাওয়া পর্যন্ত দেশের গির্জাগুলোতে প্রার্থনায় না যাওয়া উচিত। কেননা আগে নিরাপত্তা।

Ads
Ads