শ্রীলঙ্কায় নিষিদ্ধ হতে পারে বোরকা ও নিকাব!

  • ২৩-Apr-২০১৯ ০৯:৩৯ অপরাহ্ন
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

শ্রীলঙ্কার সিরিজ বোমা হামলা নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২১, আহত হয়েছেন অন্তত ৫’শ জন। এই হামলার পর দেশটিতে বোরকা ও নিকাব নিষিদ্ধ করার পরিকল্পনা করছে দেশটির সরকার। সরকারের উচ্চ পর্যায়ের এক সূত্রের বরাত দিয়ে শ্রীলঙ্কার ডেইলি মিররের খবর, রবিবার হামলার পর গোয়েন্দারা যে সন্দেহ ও প্রমাণাদি পেয়েছেন, তাতে তাদের ধারণা হামলায় বিপুল সংখ্যক নারী জড়িত।

ওই সূত্র জানায়, সরকার মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় এই পদক্ষেপ বাস্তবায়নের পরিকল্পনা করছে এবং গতকাল প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনের সঙ্গে এ বিষয়ে সরকারের বেশ কয়েকজন মন্ত্রীর কথা হয়েছে।

বৈঠকে উল্লেখ করা হয়, ১৯৯০ এর দশকের গোড়ার দিকে উপসাগরীয় যুদ্ধের আগ পর্যন্ত শ্রীলঙ্কায় মুসলিম নারীদের ঐতিহ্যবাহী পোশাক হিসেবে বোরকা ও নিকাব কখনও অংশীদার ছিল না। তারা মুসলিম নারীদের পোশাকে চরমপন্থীদের উপাদান দেখছেন বলেও জানান।

রবিবার দুপুর ২টা ১৫ মিনিটে কলম্বোর দিমাটাগোদায় একটি বাড়িতে পুলিশি অভিযান চলার সময় অষ্টম বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তিন পুলিশ কর্মকর্তা নিহত হন। গোয়েন্দাদের দাবি, এ ঘটনায় বেশ কিছু নারী জড়িত ছিল, যারা বোরকা পরে পালিয়ে যায়।

Ads
Ads