জাতীয় শোক দিবস পালন করছে শ্রীলঙ্কা

  • ২৩-Apr-২০১৯ ১২:১৫ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় ঘটনায় মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় শোক দিবস পালন করছে দেশটি।

সোমবার রাতে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা মঙ্গলবার শোক দিবস পালনের ঘোষণা দেন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে। দিবসটি উপলক্ষ্যে দেশজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিন সকালে নিহতদের স্মরণে তিন মিনিট নিরবতা পালন করেন লঙ্কান নাগরিকরা। এদিকে পোস্টে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এক টুইটে বলেছেন, এই অকল্পনীয় ট্রাজেডির মুখে লঙ্কান জাতি হিসেবে আমাদের ঐক্যবদ্ধ থাকা আবশ্যক।

এর আগে রোববার (২১ এপ্রিল) দেশটির দুটি গির্জা ও কয়েকটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। এতে তিন শতাধিক মানুষ নিহত হয়েছেন; আহত হয়েছেন পাঁচ শতাধিক। এ ঘটনায় বিকৃত ও ধারণাভিত্তিক প্রচারে কান না দেয়ার আহ্বান জানিয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

ওদিন সকাল সাড়ে আটটায় এ হামলার ঘটনা ঘটে। হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি নাগরিক রয়েছেন। তবে কোনও বাংলাদেশি নিহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ।

ঘটনার পর এক টুইটে বার্তায় শ্রীলংকার প্রেসিডেন্ট সিরিসেনা বলেন, ‘আজ আমাদের জনগণের ওপর যে কাপুরুষোচিত হামলা হয়েছে, তার তীব্র নিন্দা জানাচ্ছি। এই দুঃখজনক সময়ে সব শ্রীলংকানদের এক হওয়ার ও শক্ত থাকার আহ্বান জানাই। দয়া করে যাচাই-বাছাই না করে বিকৃত ও ধারণাভিত্তিক প্রচারে কান দেবেন না। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার দ্রুত পদক্ষেপ নিচ্ছে। সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’

হামলার পরপরই দেশটির নিরাপত্তা বিষয়ক পরিষদের সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে।

Ads
Ads