ভয়াবহ সিরিজ বোমা হামলার পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

  • ২১-Apr-২০১৯ ০৭:১০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার পর দেশটিতে কারফিউ জারি করা হয়েছে। আর কড়াকড়ি আরোপ করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বার্তা সংস্থা রয়টার্স শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তরের বরাত দিয়ে জানিয়েছে, সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত পুরো দেশে কারফিউ বলবৎ থাকবে। পাশাপাশি সোম ও মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

রবিবার ইস্টার সানডে'র দিনে সকাল থেকে আট দফা হামলায় অন্তত ২০৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫শতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিস্ফোরণের ধরণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। কোনো গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায়িত্বও স্বীকার করেনি।

শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এক বক্তৃতায় বলেন, এই হামলা ও বিস্ফোরণের ঘটনায় তিনি স্তম্ভিত। তিনি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

শ্রীলংকার মিনিস্টার অব ইকোনোমিক রিফর্মেশন অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন হার্শা ডি সিলভা এক টুইট বার্তায় বলেন, ‘কয়েক মিনিটের মধ্যেই জরুরি বৈঠক ডাকা হয়েছে। উদ্ধার অভিযান চলছে।’ তিনি আরও বলেন, ‘দয়া করে শান্ত থাকুন। ঘরের বাইরে বেরুবেন না।’

এদিকে দেশটির পুলিশ প্রধান পুজুথ জয়াসুন্দরা দিন দশেক আগেই হামলার বিষয়ে শীর্ষ কর্মকর্তাদের সতর্ক করেছিলেন। বার্তা সংস্থা এএফপি বলছে, প্রধান গির্জাগুলোতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করা হচ্ছে উল্লেখ করে ওই সতর্ক বার্তায় আরও বলা হয়, একটি উগ্রপন্থী মুসলিম গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামায়াত (এনটিজি) গির্জা ছাড়াও কলম্বোয় ভারতীয় হাইকমিশনেও হামলা চালানোর ছক করছে।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলংকায় মাত্র ছয় শতাংশ লোক ক্যাথলিক খ্রিষ্টান। খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব এই ইস্টার সানডে। গির্জাগুলোতে বিশেষ প্রার্থনার সময়ে হামলাগুলো চালানো হয়।

Ads
Ads