আইয়ুব বাচ্চুর ‘এলআরবি’ এখন ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’

  • ১৫-Apr-২০১৯ ০৩:২২ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘এলআরবি’। উপমহাদেশের বিখ্যাত গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাত ধরে সৃষ্টি হওয়া লাভ রানস ব্লাইন্ড বা এলআরবি এক এক করে পার করেছে ২৮টি বছর। কিন্তু গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এর ভোকাল ও প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। এর কিছুদিন পর থেকে ব্যান্ডটি নিয়ে প্রধানতম প্রশ্ন ছিল- এটি আবারও মঞ্চে ফিরবে নাকি বিলুপ্ত হয়ে যাবে?

এর প্রায় মাস ছয়েক পর গত ৫ এপ্রিলে এলআরবি ভক্তদের মনে সুবাতাস ফিরে আসে। কারণ রাজধানীর একটি রেস্টুরেন্টে আনুষ্ঠানিকভাবে পুনর্গঠন করা হয় ব্যান্ড এলআরবির। নতুন লাইনআপে মূল গায়ক হিসেবে যুক্ত হন জনপ্রিয় সংগীতশিল্পী বালাম।

সে নিয়ে অনেক আলোচনা ও সমালোচনা হয়েছে। অধিকাংশ শ্রোতা বালামকে এই দলে মেনে নিতে পারেনি। আইয়ুব বাচ্চুর সদস্যরাও অনুরোধ করেছেন বালামকে নিয়ে দলের নামটি যেন পরিবর্তন করা হয়।

অবশেষে সেই ঘোষণাই দিলো প্রাক্তন এলআরবি। বালাম যোগদানের ১০ দিনের মাথায় বদলে গেলো আইয়ুব বাচ্চুর সেই বিখ্যাত ‘এলআরবি’র নাম! বর্তমানের সদস্যরা এখন থেকে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’ ব্যান্ডের সদস্য হিসেবে পরিচিত হবেন।

আজ ১৫ এপ্রিল, সোমবার এলআরবি’র ফেসবুক পেজে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সেইসঙ্গে দলটির গিটারিস্ট আব্দুল্লাহ আল মাসুদও জানান, লাভ রানস ব্লাইন্ড তথা এলআরবি এখন থেকে ‘বালাম অ্যান্ড দ্য লিগেসি’। এই নাম বদলের পেছনে আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্য ও ভক্তদের ইচ্ছাই প্রাধান্য পেয়েছে।

তবে নাম পরিবর্তন হলেও স্টেজে ‘এলআরবি’র সব গানই পরিবেশন করবে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’।

এদিকে আইয়ুব বাচ্চুর ‘এলআরবি’ নামটি বদলে ফেলার জন্যও মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই দাবি করছেন, সাম্প্রতিক সময়ে ব্যর্থ গায়ক বালাম। তার কোনো গানই শ্রোতাপ্রিয় নয়। অনিশ্চিত ভাসমান ক্যারিয়ারে তিনি তিথু হতে চেষ্টা করছেন অনেকদিন ধরেই। সেই চেষ্টার শেষটা হলো ‘এলআরবি’-কে পাশ কাটিয়ে নতুন ব্যান্ড গঠন করা।

যেখানে তুমুল জনপ্রিয় আইয়ুব বাচ্চু ও তার দলের নাম ব্যবহার করে প্রচারণা পেতে চেয়েছেন তিনি ও তার নতুন দলের সদস্যরা। আর সঙ্গে থাকলো ‘এলআরবি’র শ্রোতাপ্রিয় সব গান পরিবেশনের অনুমতি! এটা কেবলই নতুন একটি দল গঠনের ‘কৌশল’ বলেই ধারণা করা হচ্ছে।

ব্যান্ডটির বর্তমান লাইনআপ দাঁড়ালো: বেজ গিটার- স্বপন, গিটার- মাসুদ, ভোকাল ও গিটার- বালাম, ড্রামস- রোমেল ও সাউন্ড ইঞ্জিনিয়ার- শামীম আহমেদ।

১৯৯০ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চুর হাত ধরে প্রতিষ্ঠিত হয় এলআরবি। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)’। ১৯৯৭ সালে নামের পরিবর্তন আসে। রাখা হয় ‘লাভ রান্‌স ব্লাইন্ড (এলআরবি)’। পরবর্তী সময়ে এ নামেই আইয়ুব বাচ্চু ব্যান্ডটিকে আর সমৃদ্ধ করেছেন। দিয়েছেন অসংখ্য জনপ্রিয় ও নিরীক্ষামূলক গান! যা বাংলা সংগীতে নতুন অধ্যায় তৈরি করেছিল।

প্রসঙ্গত, গত বছর ১৬ অক্টোবর রাতে রংপুরের শেষ কনসার্টে আইয়ুব বাচ্চু ও এলআরবি। ১৭ অক্টোবর ঢাকায় ফেরেন তিনি। ১৮ অক্টোবর সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি মিউজিশিয়ান।

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবি’র দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত।

Ads
Ads