রমজানে সহনীয় পর্যায়ে মুনাফা করুন: বাণিজ্যমন্ত্রী

:: ভোরের পাতা অনলাইন ::

আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের ব্যবসায়ীদের সহনীয় পর্যায়ে মুনাফা করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (১৩ মে) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে করণীয় বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনি, তেল, ছোলা, পেঁয়াজ, রসুন, খেজুরসহ সকল নিত্যপ্রয়োজনীয় পণ্য চাহিদার তুলনায় কয়েক গুণ বেশি মজুত রয়েছে। সরবরাহ স্বাভাবিক রয়েছে। এসকল পণ্যের সংকট বা মূল্যবৃদ্ধির কোনো আশঙ্কা নেই।

যদি কৃত্রিম উপায়ে কোনো পণ্যের মূল্যবৃদ্ধি বা মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করার চেষ্টা করা হয়, তাদের বিরুদ্ধে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থা কঠোরভাবে বাজার মনিটরিং করবে। আশা করি, কোনো ধরনের অভিযোগ পাওয়া যাবে না।

মন্ত্রী বলেন, প্রতিটি পণ্যের মজুত বিগত দিনের চেয়ে কয়েক গুণ বেশি রয়েছে। আন্তর্জাতিক বাজারেও এ সকল পণ্যের কোনো সংকট নেই কিংবা মূল্য বাড়েনি।

তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে চিনি, ছোলা, মশুর ডাল, রসুন, গরুর মাংস, লবন ইত্যাদি নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য গত বছরের তুলনায় কম রয়েছে। তেলের মূল্যও স্বাভাবিক। আন্তর্জাতিক বাজারেও গত বছরের তুলনায় এ সকল পণ্যের মূল্য কম রয়েছে। সঙ্গত কারণে এ মুহূর্তে এগুলোর মূল্য বৃদ্ধির কোনো আশঙ্কা নেই।

তিনি বলেন, পবিত্র রমজান মাসে ব্যবসায়ীদের দায়িত্বশীল হতে হবে। সরকার ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক সব ধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে। সরবরাহ চেইনে যাতে কোনো ধরনের সমস্যার সৃষ্টি না হয়, সেজন্য সকল আমদানি পয়েন্টে অগ্রাধিকার ভিত্তিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য খালাসের বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করা হচ্ছে, পণ্য আমদানির ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হবে না। দেশের মানুষ স্বাভাবিক পরিবেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারবেন।

 

অনলাইন/কে 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here