যে কারণে ডেটিংয়ে কালো পোশাক পরবেন?

:: ভোরের পাতা অনলাইন ::

এতদিন ধারণা ছিল প্রথম ডেটিংয়ে উজ্জ্বল রঙের পোশাক পড়লেই সঙ্গী আকৃষ্ট হন। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, নতুন প্রেমের ক্ষেত্রে লালের চেয়ে কালো রঙের পোশাকই উত্তম। লাল রঙের পোশাক যৌণ অনুভূতি জাগায় ঠিকই; কিন্তু কালো পোশাকে ব্যক্তি কতটা ফ্যাশন সচেতন তা স্পষ্ট হয়ে ওঠে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিংকনের এর প্রধান গবেষক রবিন ক্রামের বলেন, একসময় লালকে ভালোবাসার রঙ হিসেবে দেখা হতো। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, লাল এবং কালো উভয় রঙের পোশাকই প্রেমের জন্য আকর্ষনীয়। কারণ দুটি রঙই ভিন্ন ভাবে সঙ্গীকে আকর্ষণ করে।

রবিন বলেন, লাল পোশাক আকর্ষণ তৈরি করে। অন্যদিকে সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে কালো রঙের পোশাক যথেষ্ট গুরুত্ব বহন করে।

নতুন এই গবেষণা ব্রিটিশ টিভি সিরিজ ‘ফার্স্ট ডেট’ এর ওপর ভিত্তি করে করা হয়েছে। গবেষণাপত্রটি ‘ইভলুশনারি সাইকোলজি’ শীর্ষক জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রথম ডেটিংয়ের সময় মানুষ গাঢ় রঙের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করে।

গবেষকরা ৫৪৬ জন নারী ও পুরুষকে বেছে নেন এই গবেষণার জন্য। সেখানে ডেটিংয়ের আগে ও পরের পোশাকের তুলনা করে দেখা গেছে, ডেটিংয়ের আগের চেয়ে ডেটিংয়ের সময় নারী ও পুরুষ উভয়ই লাল পোশাক বেশি পরতে পছন্দ করেন। এছাড়া কালো রঙ ডেটিংয়ের সময় গুরুত্ব দিয়েছেন প্রেমিক-প্রেমিকারা। যেমন- কালো জুতা, ট্রাউজার, কোট ইত্যাদি।

গবেষণায় এও দেখা গেছে, নারী-পুরুষ উভয়ই লালের চেয়ে কালো রঙকে বেশি প্রাধান্য দিয়েছেন প্রথম ডেটিংয়ে যাওয়ার ক্ষেত্রে।

অন্য যেকোনো রঙের চেয়ে লাল কিংবা কালোই যে ডেটিংয়ের ক্ষেত্রে বেশি গুরুত্বপূর্ণ নতুন এই গবেষণা সেটাই উঠে এসেছে। সূত্র: জি-নিউজ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here