যেভাবে রাশিয়ার মেয়েদের পটাবেন আর্জেন্টাইন সাংবাদিকরা!

:: স্পোর্টস ডেস্ক ::

কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। ফুটবলের এই রাজকীয় আসরকে সামনে রেখে ব্রাজিল, স্পেন, জার্মানি ও ফ্রান্সের মতো পরাশক্তির দল হিসেবে আর্জেন্টিনাও নিশ্চয়ই খেলোয়াড়দের নিয়ে এখন নিমগ্ন। আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি নিশ্চয়ই এখন ব্যস্ত শিষ্যদের আদর্শ দীক্ষা দিতে।

সবকিছুই ঠিকঠাক চলছে। তবে শুধু নতুন নয়, রাশিয়া বিশ্বকাপ কাভার করতে যাওয়া আর্জেন্টাইন সাংবাদিকদের জন্য আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) দারুণ এক প্রশিক্ষণের আয়োজন করেছে। যার বড় অংশজুড়ে আছে রাশিয়ার সুন্দরী মেয়েদের সঙ্গে কিভাবে মিশতে হবে এবং কিভাবে তাদের পটাতে হবে সেই শিক্ষা।

ওই প্রশিক্ষণ কর্মশালায় প্রতিটি পুরুষ সাংবাদিকের হাতে ধরিয়ে দেয়া হয়েছে একটি করে নির্দেশিকা। ছোট পুস্তিকা বিশেষ এই বইয়ের কয়েকটি অনুচ্ছেদের শিরোনাম—‘রাশিয়ান মেয়েদের সঙ্গ পেতে যা যা করতে হবে’। কিংবা ‘রাশিয়ান মেয়ে পটাবেন যেভাবে’! নির্দেশিকাটির নাম ‘রাশিয়ান ভাষা ও সংস্কৃতি’।

আর্জেন্টিনার পুরুষ সাংবাদিকদের প্রতি এএফএ-র পরামর্শ, ‘অন্যান্য মেয়েদের মতো রাশিয়ান মেয়েরাও খেয়াল করে আপনি পরিষ্কার কি না, আপনি কতটা কেতাদুরস্ত এবং শরীরে গন্ধ আছে কি না! প্রাথমিক ধারণা সব সময়ই গুরুত্বপূর্ণ, নিজেকে কীভাবে প্রকাশ করছেন তাতে গুরুত্ব দিন। তারা চায় না কেউ তাদের পণ্য হিসেবে দেখুক। শারীরিক সম্পর্ক নিয়ে তাদেরও হয়তো আগ্রহ আছে কিন্তু তারাও চায় তাদের অনন্য ভাবা হোক, গুরুত্ব দেওয়া হোক। তাদেরও নিজস্ব ভাবনা আছে, ইচ্ছে আছে; তাদের সম্মান দেখাতে হবে। বোকার মতো শারীরিক সম্পর্ক নিয়ে প্রকাশ্যে কথা বলো না। রাশিয়ানদের কাছে এটা একান্ত ব্যক্তিগত ব্যাপার।’

নির্দেশিকায় পুরুষ সাংবাদিকদের প্রতি এএফএ-র পরামর্শ, রাশিয়ান মেয়েদের সঙ্গে আলাপের সময় নিজেকে আগ্রহের কেন্দ্রবিন্দুতে রাখা যাবে না। বলা হয়েছে, ‘একটি সুন্দর মেয়ের সঙ্গে আলাপের সময় অনেক সময়ই ছেলেরা স্নায়ুর চাপে ভোগে। এই মানসিকতা পাল্টাতে হবে। শুধুই একজন মেয়ে, অন্য কিছু না।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here