যখন রোজা রাখতেন তসলিমা নাসরিন

::ভোরের পাতা ডেস্ক::
এর আগেও রোজা সম্পর্কে তসলিমা নাসরিনের বিতর্কিত মন্তব্য করেছেন। পবিত্র রমজান মাসে মুসলিমদের রোজা পালন করা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক পোস্টে তসলিমা বলেন, কেন আমি রোজা রাখবো? আমি নির্বোধ নই।
গত বছর আরেক টুইট বার্তায় চীনের মুসলিম অধ্যুষিত উত্তর-পশ্চিমাঞ্চলের শিনজিয়াং প্রদেশে রোজা পালনে নিষেধাজ্ঞা জারিরও সমালোচনা করেছেন তসলিমা।

তিনি বলেন, ‘চীন রোজা নিষিদ্ধ করেছে। আমি নিষিদ্ধ করার পক্ষে নই। আমি সেই সব দেশের বিপক্ষে; যারা লোকজনকে রোজা রাখতে বাধ্য করে’।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া অপর এক পোস্টে তসলিমা লেখেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মুসলিম না হয়েও নামাজ পড়েন, রোজা করেন। যদিও আমরা সবাই বুঝতে পারি এসব তিনি মন থেকে করেন না, মুসলিমদের ভোট পাওয়ার জন্য করেন, কিন্তু তারপরও আমি মনে করি না তার নামাজ রোজায় কারও বাধা দেওয়া উচিত। তার অধিকার আছে যে কোনও ধর্ম পালনের।

ধর্মীয় বিষয় নিয়ে বিতর্কিত মন্তব্য এই প্রথম নয় তসলিমা নাসরিনের। এর আগেও ইসলাম ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমালোচনার জন্ম দেন বাংলাদেশি এই নির্বাসিত লেখিকা।

এর মধ্যে আজকে নতুন করে নিজের ভেরিফাইড ফেসবুকে লিখেছেন, বুদ্ধি হবার আর রোজা রাখিনি। তার মানে তিনি বুদ্ধি হবার আগে রোজা রাখতেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here