বিশ্বকাপের আগাম ফলাফল জানাবে এই ‘জ্যোতিষী’ বিড়াল

::খেলার মাঠে ডেস্ক::

বিশ্বকাপের আসর হলেই চলে কথায় কথায় বাজি, কে জিতবে শিরোপা। তাই প্রতি বিশ্বকাপেই আবির্ভাব ঘটে উদ্ভব সব জ্যোতিষীর। চমকটা তৈরি হয় ২০১০ বিশ্বকাপে। অক্টোপাস ‘পল’ জানিয়েছিল চ্যাম্পিয়ন হবে স্পেন এবং তাই হয়েছিল।২০১৪ বিশ্বকাপে ‘হাতি’ দিয়ে ম্যাচের ফলাফল নির্ধারনের চেষ্টা করেছিল ব্রাজিল। কিন্তু কোন কাজে ভবিষ্যদ্বাণীই সঠিক হয়নি সেই হাতির। এবার রাশিয়া বিশ্বকাপে ম্যাচের ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণী করবে একটি বিড়াল। নাম ‘অ্যাকিলিস’।

গ্রিক পুরাণের বিখ্যাত চরিত্র এ্যাকিলিসের নামে ‘এ্যাকিলিস দ্য ক্যাট’। সাদা রংয়ের বিড়ালটা আবার বধির। কিছুই শুনতে পায় না। বসবাস রাশিয়ার বিখ্যাত জাদুঘর সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ মিউজিয়ামে। রূপকথার এই বিড়ালকে নিয়েই এবার কাড়াকাড়ি পড়ে যাবে রাশিয়া বিশ্বকাপে। কারণ এই গনক বিড়ালকেই রাশিয়ানরা ধরে এনেছে বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করার জন্য। এ্যাকিলিস বিড়ালই বলে দেবে কে হবে চ্যাম্পিয়ন। নির্দিষ্ট দিনের ম্যাচে জিতবে কে?

গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কনফেডারেশন্স কাপেও ভবিতব্য নির্ধারণ করেছিল সেন্ট পিটার্সবার্গের এই বধির বিড়ালটি। তাকেই অফিসিয়াল ভবিতব্য নির্ধারণ করেছিল আয়োজক রাশিয়া। সেখানে চার ম্যাচের মধ্যে তিনটিতেই নিখুঁত ভবিষ্যদ্বাণী করেছিল বিড়ালটি। নীল চোখের এই বিড়ালটি খাদ্য ভর্তি দুটি বলের মধ্য থেকে একটিকে বেছে নেয়। যে বল দুটিতে থাকে প্রতিদ্বন্দ্বী দুটি দেশের নাম ও পতাকা।

হার্মিটেজ বিড়ালের প্রেস সেক্রেটারি মারিয়া খালতুনে বলেন, সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে এবং কাগজপত্রেও স্বাক্ষর হয়েছে। এ্যাকিলিসকে পছন্দ করার প্রধান কারণ হচ্ছে তার বাছাই এবং বিশ্লেষণ করার ক্ষমতার জন্য।’

মজার বিষয় হচ্ছে এই বিড়ালকেও দেয়া হবে একটি ফান আইডি, পাসপোর্ট। যাতে করে যে কোন স্টেডিয়ামে অবাধ বিচরণ থাকবে তার। অবাধে প্রবেশ করতে পারবে বিড়ালটি। শুধু তাই নয়, বিড়ালটিকে নেয়া হবে শিশু হাসপাতালে ও বৃদ্ধাশ্রমেও।

/এনএস

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here