বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এবিবির বৈঠক

সুদহার কমানোর বিষয়ে করণীয় নির্ধারণ

:: অর্থনৈতিক প্রতিবেদক ::

গত ২০ জুন বেসরকারি ব্যাংকের উদ্যোক্তা পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ব্যাংকে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয়। সে অনুযায়ী, আগামী ১ জুলাই থেকে ঋণে সর্বোচ্চ সুদহার হওয়ার কথা ৯ শতাংশ ও আমানতে ৬ শতাংশ।

এ অবস্থায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুদহারও একই হবে কি-না তা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে সিরিজ বৈঠক করছেন গভর্নর ফজলে কবির। সোমবারও (২৫ জুন) এ ব্যাপারে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির (অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ) সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার হয়েছে আর্থিক খাতের বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক। সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৈঠক সংশ্লিষ্ট সূত্র জানায়, ১ জুলাই থেকে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ব্যাপারে গতকাল সোমবার বিকেলে অনুষ্ঠিত বৈঠকে ব্যাংকের প্রধান নির্বাহীদের নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি এ সময় কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকের দুটি প্রজ্ঞাপনের কথাও সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দেন। যেখানে বছরে ১ শতাংশের বেশি সুদহার না বাড়ানো এবং সুদহার বাড়ানোর তিনমাস আগে তা সংশ্লিষ্টদের জানানোর বিষয়টি তুলে ধরেন। একইসঙ্গে সুদহার ও আমানতের পার্থক্য (স্প্রেড) ৪ শতাংশে রাখার কথাও বলেন গভর্নর। একইসঙ্গে বৈঠকে ব্যাংকগুলোর সুদহার কমানোর বিষয়ে করণীয় নিয়েও আলোচনা হয়।

যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং সংস্কার উপদেষ্টা এসকে সুর চৌধুরী ভোরের পাতাকে বলেন, আর্থিক প্রতিষ্ঠানের তহবিল ব্যবস্থাপনা ব্যয় বেশি হওয়ায় তারা ব্যাংকের পর্যায়ে সুদহার নিয়ে আসতে পারবে না। তবে বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে এসব প্রতিষ্ঠানের সুদহার কমাতে হবে। একইসঙ্গে ব্যাংকগুলোর ঘোষণার আলোকে সুদহার কার্যকর হচ্ছে কি-না, তা বাংলাদেশ ব্যাংক দেখবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে বিএলএফসিএর চেয়ারম্যান ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. খলিলুর রহমান ভোরের পাতাকে বলেন, গভর্নরের সঙ্গে বৈঠকে সুদহার সহনীয় পর্যায়ে নামিয়ে আনার পরামর্শ দেওয়া হয়েছে। এখন উদ্যোগ নেওয়া হবে। তবে এজন্য কিছুটা সময় লাগবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here