বাংলাদেশের সাইবার নিরাপত্তা শ্রীলঙ্কা-নেপালের চেয়ে এগিয়ে

:: ভোরের পাতা অনলাইন ::

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই) এর বিশ্বব্যাপী সাইবার সিকিউরিটি সূচক প্রকাশে ১০০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৩তম।

সাইবার অপরাধের হুমকি মোকাবেলায় প্রস্তুতি ও সাইবার অপরাধ ব্যবস্থাপনায় দ্রুততা, অপরাধ এবং বড় ধরনের সাইবার সংকট মোকবেলার ভিত্তিতে এ অবস্থান নির্ণয় করা হয়েছে।

এই সূচকে ২৫.৯৭ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ৭৩তম। অবশ্য ডিজিটাল ডেভলপমেন্ট সূচকে বাংলাদেশের ঝুলিতে জমা হেয়েছে ৩৬.২২ পয়েন্ট। সূচকে বাংলাদেশের অবনতি হয়েছে ১০.২৫ পয়েন্ট।

এনসিএসআই-এর ওয়েবসাইটে সম্প্রতি ১০০টি দেশের সূচক প্রকাশ করা হয়েছে। সূচকের শীর্ষে রয়েছে ফ্রান্স। তাদের স্কোর ৮৩.১২। একই স্কোর নিয়ে দ্বিতীয় জার্মানি এবং ৮১.৮২ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে এস্তোনিয়া।

সূচকে ২৫.৯৭ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশ পেছনে ফেলেছে শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, নেপাল ও ভুটানের মতো দেশকে। সূচকে ২৩.৩৮ পয়েন্ট নিয়ে ৭৭তম অবস্থান শ্রীলঙ্কার। ইন্দোনেশিয়া, নেপাল ও ভুটান যথাক্রমে ১৯.৪৮, ১২.৯৯ এবং ১২.৯৯ পয়েন্ট নিয়ে সূচকের ৮৩, ৯২ ও ৯৩তম স্থানে রয়েছে।

এদিকে তালিকায় সবার নিচে রয়েছে ওশেনিয়া মহাদেশের দেশ কিরিবাতি। সূচকে তাদের স্কোর ১.৩০। আর ২.৬০ পয়েন্ট নিয়ে ৯৯তম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মাদাগাস্কার।

 

অনলাইন/কে 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here