ফুটবল বিশ্বকাপে মেতেছে রাবি শিক্ষার্থীরা : নিজের দলকেই প্রাধান্য বেশী

:: সাঈদ সজল, রাবি ::

রাশিয়ার মস্কোতে গড়াবে ফিফা ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। সাত সমুদ্র তের নদীর ওপারে বিশ্বকাপ, অথচ তার ঢেউ আছড় পড়েছে লাল-সবুজের বাংলাদেশেও। প্রতিবারের মতো এবারও গোটা দেশ বিভক্ত হয়ে পড়েছে তিন’ভাগে। কেউ ব্রাজিল, কেউ আর্জেন্টিনা, আর কেউবা জার্মানীর সমর্থক। কয়েকদিন পরেই দেশের অলি-গলি, বাসা-বাড়ি ছেয়ে যাবে এসব দেশের পতাকায়। এরই ছোয়ায় রঙ্গীন হাওয়া বইছে দেশের উত্তর বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। তাই নিজের দলকে সবার ওপরে রাখতে শিক্ষক-শিক্ষার্থী এমনকি কর্মকর্তা ও কর্মচারীর মাঝে চলছে নানা তর্ক-বিতর্ক। তর্ক-বিতর্ক করতে হয়ে যাচ্ছে একটু মনখারাপ। নিজ দলের অপমান যেন বিশাল কিছু। নিজের দলকে সবার সামনে ফুটিয়ে তোলার জন্য অনেকেই প্রিয় দলের গ্যাঞ্জি পড়ে মেতে উঠেছে খেলায় ,কেউ রুমের সামনে টানিয়েছে রং বেরঙ্গের পতাকা। কেউবা আবার প্রিয় খেলোয়াড়ের জার্সি পরেই যাচ্ছে ক্লাস-পরীক্ষাতে।

এদিকে, খেলা দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও কোন ছাত্র সংগঠনের পক্ষ থেকে বিশেষ কোন ব্যবস্থা না থাকার কারণে সবাই ভিড় জমাবে হলের টিভি রুমে। খেলা শুরু হওয়ার ৩০ মিনিট আগে থেকেই প্রস্তুতি নিতে থাকে শিক্ষার্থীরা। যত গভীর রাতেই খেলা হোক না কেন নিজের দলকে আর বিরোধী দলের খেলা না দেখে কারো ঘুম আসবেনা। কারণ খেলা না খেলে যেন বড় কিছু একটা মিছ হয়ে যায়। তাইতো খেলা শেষ না হওয়া পর্যন্ত চাতক পাখির মতো সবাই চেয়ে থাকবে টিভির দিকে।

ক্যাম্পাস ঘুরে কে কোন দলের পক্ষের সার্পোট জানতে চাইলে আবেগপ্লুতভাবে শিক্ষার্থীরা অভিমত জানান এ প্রতিবেদককে।

বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের শিক্ষার্থী রবিউল ইসলাম তুষার একান্তভাবে সার্পোট করেন,আর্জেন্টিনাকে। তিনি বলেন,‘শুরু থেকেই এবার আর্জেন্টিনার পারফমেন্স খুব ভালো। তাই এ দল এবার কাপ নেয়ার সম্ভাবনা বেশী’।

মখদুম হলের সাথে একটু বিপরীতে চলে গেছেন মতিহার হলের শিক্ষার্থী রিফাত নূর। তার পছন্দের দল হলো জার্মানি। তিনি বলেন, ‘আগে থেকেই আমি এ লের সার্পোটার। আর কোন খেলা দেখি আর নাই দেখি জার্মানির খেলা দেখতে ভুল করি না’।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থী জাহিদুল ইসলাম জয়ের পছন্দের দল হলো ব্রাজিল। ব্রাজিলের সার্পোট কি জন্য জানতে চাইলে এক গাল হাসি হেসে বলেন, ‘ছোট থেকেই আমি এ দলকে সমর্থন করি। তাই ছোট বেলার পছন্দ ছাড়তে নাই’।

আমির আলী হলের শিক্ষার্থী আবির বলেন, ‘মেসির খেলা আমার খুব ভালো লাগে। তাই আমি আর্জেন্টিনা সার্পোট করি’। একই হলের আসিফ শরীরে সবসময় পড়ে বেড়াচ্ছেন ব্রাজিলের গেঞ্জি। তিনি মন থেকে এ দলকে ভালোবাসেন।

আমির আলী হলের শিক্ষার্থী সাঈদ সজল পছন্দ একটু ভিন্ন ধরনের। তিনি বলেন‘ মিসরীয়দের খেলা দেখতে আমার খুবই ভালো লাগে। তাই দিন রাত্রি এখন এ নিয়েই মাতামাতি করছি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here