প্রধান জামায়াতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ, বজ্রপাত ঠেকাতে বিশেষ উদ্যোগ

:: ভোরের পাতা অনলাইন ::

জাতীয় ঈদগাহে এবারো লক্ষাধিক মুসল্লীর ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র সাঈদ খোকন। গত বছরের মতো এবারও বজ্রপাত ঠেকাতে ময়দানে স্থাপন করা হয়েছে বজ্র প্রতিরোধক দণ্ড।

বৃহস্পতিবার (১৪ জুন) দুপুরে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

মেয়র বলেন, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে আটটায় ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। এজন্য যাবতীয় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

কম-বেশি এক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মহিলা মুসল্লিদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, কম-বেশি ৫ হাজার মহিলা মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

ঈদের বাকি আর মাত্র ক’দিন। এরই মধ্যে ঈদের প্রধান জামাত উপলক্ষ্যে জাতীয় ঈদগাহ ময়দানের প্রস্তুতি প্রায় শেষ। ত্রিপল ও সামিয়ানাসহ প্যান্ডেল নির্মাণের পাশাপাশি স্থাপন করা হয়েছে ১৪০টি ওযুখানা। মুসল্লীদের জন্য একটি মোবাইল টয়লেটও বসানো হয়েছে। ৮৪ হাজার পুরুষের পাশাপাশি পাঁচ হাজার মহিলা মুসল্লীর একসাথে নামাজের ব্যবস্থা করা হয়েছে। ঈদগাহ মাঠ পরিদর্শনে এসে মুসল্লীদের নির্বিঘ্নে নামাজের সব ধরনের ব্যবস্থা করার কথা জানান মেয়র সাঈদ খোকন।

ঈদগাহে সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা থাকবে। এজন্য র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটলে পরিস্থিতি মোকাবেলায় ফায়ার সার্ভিস সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে।

মেয়র বলেন, যদি আবহাওয়ার কারণে কোনো দূর্যোগপূর্ণ পরিস্থিতি তৈরি হয়; তাহলে ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।

 

অনলাইন/কে 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here