দুই সপ্তাহ পর্যন্ত পানিতে ডুবে থাকার পরও সচল আইফোন এক্স!

:: ভোরের পাতা ডেস্ক ::

গত বছর আইপি ৬৭ রেটিংয়ের প্রিমিয়াম স্মার্টফোন ‘এক্স’ বাজারে ছাড়ে অ্যাপল। আইফোন এক্স তাই পানি ও ধুলা প্রতিরোধী বলে জানেন সবাই। অর্থাৎ, আইফোন এক্স ১ মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত রাখলে নষ্ট হবে না।

তবে আইফোন এক্স এর চেয়েও বেশি সময় পানির নিচে টিকে থাকতে সক্ষম হয়েছে। প্রায় দুই সপ্তাহ পানির নিচে ডুবে থাকা একটি আইফোন আবার চালু করা সম্ভব হয়েছে বলে দাবি করেছেন ডালাস নামের এক ব্যক্তি।

নিউইয়র্ক পোস্টের এক খবরে বলা হয়, ডালাস একজন ইউটিউবার। তাঁর ম্যান প্লাস রিভার নামে একটি চ্যানেল রয়েছে। তাতে তিনি দাবি করছেন, নদীতে দুই সপ্তাহ আগে ডুবে যাওয়া একটি ফোন উদ্ধার করেছেন তিনি।

‘রিভার ট্রেজার ডাইভস’ নামের ভিডিওর মাধ্যমে নদীতে ডুবে যাওয়া দামি জিনিস উদ্ধার করে মালিককে ফেরত দেন ডালাস। এর আগে তিনি আংটি, দামি চশমা, মুখোশসহ নানা জিনিস উদ্ধার করেছেন। সম্প্রতি তিনি আইফোন এক্স উদ্ধার করেন।

ডালাস দাবি করেন, তাঁর উদ্ধার করা আইফোন এক্সে কোনো পানিরোধী কেস যুক্ত করা ছিল না। অনেকে মনে করেছিলেন, পানির নিচে দীর্ঘদিন ডুবে থাকা আইফোনটি নষ্ট হয়ে গেছে। কিন্তু আইফোনটি উদ্ধারের পর তিনি তা শুকিয়ে নেন এবং সিলিকা জেলের মধ্যে রাখেন। তিন দিন শুকানোর পর স্মার্টফোনটিকে চার্জ দেওয়ার পর তা স্বাভাবিকভাবে চালু হয়। পরে তিনি এর মালিককে খুঁজে পান।

ওই আইফোনের মালিকের নাম অ্যালিসা। আইফোনটি ফেরত পেয়ে দারুণ খুশি তিনি। কারণ, তাতে গুরুত্বপূর্ণ কিছু ছবি ছিল। অ্যালিসা বলেন, দুই সপ্তাহ আগে ফোনটি পানিতে পড়ে যায়। এতে কোনো ওয়াটারপ্রুফ কেসিং লাগানো ছিল না।

দীর্ঘ সময় পানির নিচে টিকে থাকার সুবিধাটি আইফোন-ভক্তদের জন্য এটি দারুণ একটি খবর হতে পারে বলেই ধারণা করা হচ্ছে। অবশ্য, আইফোন পানিতে নষ্ট হলে তার কোনো ওয়ারেন্টি দেয় না অ্যাপল। সূত্র: প্রথম আলো

ভোরের পাতা/ই

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here