জাতীয় বাজেট ঘোষণা আজ

::নিজস্ব প্রতিবেদক::

‘সমৃদ্ধ আগামী:অগ্রযাত্রার বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে বৃহস্পতিবার। এই বাজেটের পরিমাণ হবে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পাস হবে ২৮ জুন। এটি বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট এবং ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২ তম বাজেট।

আওয়ামী লীগের গত মেয়াদের (২০০৯-২০১৪) পাঁচটি বাজেটের সঙ্গে এবারের পাঁচটি মিলিয়ে বৃহস্পতিবার টানা দশম বাজেট দিতে যাচ্ছেন আবুল মাল আবদুল মুহিত। এর আগে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেন ৮৪ বছর বয়সী এ অর্থমন্ত্রী।

এদিকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার চলতি অর্থবছরের মূল বাজেটের ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪ লাখ ২৬৬ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, আসছে বাজেটে এনার্জি খাতে বেশি গুরুত্ব দেয়া হবে। জনগণের ওপর কোনো বাড়তি করারোপ করা হবে না।

জানা গেছে, বাজেটে রাজস্ব আয় ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা হতে পারে। আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ২৫ হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্যা ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি ও প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করা যাবে এবং দেশ বা বিদেশ থেকে ওই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত কল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদে বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয় ব্যাপক ভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.bangladesh.gov.bd, www.nrb-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd এবং বেসরকারি ওয়েবসাইট লিংক www.bdnews24.com ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

/এনএস

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here