গভর্নরের সঙ্গে সিআইএস-বিসিসিআই প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

:: ভোরের পাতা ডেস্ক ::

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের আন্তঃব্যাংকিং সমস্যার সমাধানে বাংলাদেশ ব্যাংকের সহায়তা চেয়েছে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিআইএস-বিসিসিআই)।

রবিবার দুপুর ১২টায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবিরের সঙ্গে সিআইএস-বিসিসিআই প্রতিনিধি দলের এক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে অনুষ্ঠিত এ সাক্ষাতে সিআইএস-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোঃ হাবীব উল্লাহ ডনের প্রতিনিধিত্বে আলোচনায় আরো অংশ নেন মোঃ লোকমান হোসেন আকাশ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মোহাম্মদ আলী দ্বীন, ভাইস প্রেসিডেন্ট, মাহাবুব ইসলাম রুনু, পরিচালক, মঞ্জুর আহমেদ, পরিচালক, মাসুদ কাদের মনা, পরিচালক, মোঃ রায়হান আজাদ, পরিচালক, ইঞ্জিঃ মেহেদী হাসান, পরিচালক, আসিফ আহমেদ, পরিচালক এবং চেম্বারের সচিব জনাব মুস্তাফা মহিউদ্দীন।

আলোচনায় বক্তারা বলেন, রাশিয়ার সাথে বাংলাদেশের ব্যবসায় প্রসারের প্রধান অন্তরায় দু’দেশের মধ্যকার আন্তঃব্যাংকিং লেনদেনজনিত সমস্যা। বাংলাদেশের সাথে এখন পর্যন্ত রাশিয়ার কোন ব্যাংকের সরাসরি লেনদেন ঘটছে না। যার ফলে রাশিয়ায় ব্যবসায় করতে চাইলে এ দেশের ব্যবসায়ীগণকে তৃতীয় কোন দেশকে মাধ্যম হিসেবে ব্যবহার করতে হচ্ছে।

তারা বলেন, রাশিয়াতে বাংলাদেশে তৈরি পণ্য প্রবেশ করছে ঠিকই তবে তা জার্মানী, তুর্কি, চীনসহ অন্যান্য দেশগুলোর মাধ্যমে। যার ফলে বাংলাদেশের ব্যবসায়ীগণ অধিক মুনাফা থেকে বঞ্চিত হচ্ছেন।

এরূপ অবস্থা কাটিয়ে উঠতে হলে অবশ্যই অতি শীঘ্রই দু’দেশের মধ্যে ব্যাংকিং ব্যবস্থা চালু করতে হবে। আর এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চেম্বারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

জবাবে বাংলাদেশ ব্যাংক গভর্নর জনাব ফজলে কবির রাশিয়াসহ সিআইএসভুক্ত দেশসমূহে সিআইএস-বিসিসিআই চেম্বারের উদ্যোগী ভূমিকার প্রশংসা করেন এবং রাশিয়ার সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য লেনদেনে ব্যাংকিং সুবিধা প্রদানের বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য তার কার্যালয়ে একটি ছোট কোর গ্রুপ গঠনের পরামর্শ দেন ও বিষয়টি সিআইএস-বিসিসিআই চেম্বারসহ সকলের সাথে বসে একটি বাস্তবমুখী নীতি সুপারিশের পরামর্শ দেন।

সভায় বাংলাদেশ ব্যাংকের পক্ষে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা মোঃ আল্লাহমালিক কাজমী, ডেপুটি গভর্নর আহমেদ জামিলসহ বৈদেশিক মুদ্রা নীতিমালা বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্যে, রাশিয়াসহ সিআইএসভুক্ত দেশসমূহে বাংলাদেশের ব্যবসায় সমৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে সিআইএস-বিসিসিআই। যার মধ্যে রাশিয়ার সাথে আন্তঃব্যাংকিং ব্যবস্থার উন্নয়ন অন্যতম। সরকারের তৎপরতায় ও সিআইএস-বিসিসিআইয়ের পদক্ষেপের মাধ্যমে রাশিয়া-বাংলাদেশ ব্যাংকিং ব্যবস্থা সহজলভ্য হলে তৃতীয় বাজার হিসেবে রাশিয়াসহ সিআইএসভ’ক্ত দেশসমূহ হতে পারবে বাংলাদেশের জন্য একটি বৃহত্তম বিকল্প বাজার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here