কারাগারে নামাজ-রোজা ছেড়ে যা করছেন খালেদা জিয়া

::ভোরের পাতা ডেস্ক::

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া প্রতিবারের মতোই এবারেও অসুস্থতার অজুহাতে রোজা রাখছেন না বলে জানান এক কারা কর্মকর্তা । তিনি আরো জানান, তাকে জেলের ইমাম সাহেব বুঝানোর পরও রোজা রাখতে রাজি হয়নি খালেদা জিয়া।

খালেদা জিয়া রোজা না রাখলেও প্রতিদিন উন্নতমানের খাবার ইফতার ও সেহেরীতে প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ। রমজান মাস উপলক্ষ্যে খালেদা জিয়াকে আরো কিছু বাড়তি সুবিধা প্রদান করা হচ্ছে বলেও জানিয়েছেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে এক কারা কর্মকর্তা জানান, খালেদা জিয়া এতিমের টাকা আত্নসাতের মামলায় কারাভোগের প্রথম দিকে নিয়মিত নামাজ পড়লেও এখন আর তাকে তেমন নামাজ পড়তে দেখা যাচ্ছেনা। তবে মাঝে মাঝে ইসলামিক বই পড়তে দেখা যায় তাকে। দিনের অনেকটা সময় তিনি ঘুমিয়েই কাটান। কিছুটা সময় কাটে ফাতেমার সাথে আড্ডা দিয়ে।

খালেদা জিয়ার শারীরিক অবস্থাও আগের মতো নেই। শারীরিক অক্ষমতার প্রভাব পড়েছে বিএনপিতেও। বিএনপির কাঠামোরও বেহাল দশা। খালেদা জিয়ার মুক্তির দাবিতে কোন বড় আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে পারেনি দলটি। দলকে সমৃদ্ধ করতে নতুন নতুন নেতা-কর্মীর বিকাশ ঘটানোর কোনোই তৎপরতাও বিএনপির নেই। অনেক নেতাই বয়সের ভারে ন্যূব্জ। ফলে আন্দোলন-সংগ্রামে সংগঠন থেকে প্রয়োজনীয় সাহায্য ও ফিডব্যাক পাচ্ছে না বিএনপির এই নেতা।

আগামী নির্বাচনে বিএনপি না আসলে তাদের নাম ঠিকানা থাকবে না। অবস্থা হবে মুসলিম লীগের থেকেও খারাপ। খালেদা জিয়া তার শারীরিক অবস্থা আর দলের অবস্থা ঠিক করতে না পারলে তাদের পরবর্তী দিনগুলো হবে আরো ভয়াবহ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here