এশিয়ান টিম দাবা চ্যাম্পিয়নশিপে যোগ দিচ্ছেন না স্বামিনাথন

:: ভোরের পাতা ডেস্ক ::

এশিয়ান টিম দাবা চ্যাম্পিয়নশিপে যোগ দিচ্ছেন না মহিলা গ্র‌্যান্ডমাস্টার সৌম্য স্বামিনাথন। তিনি নিজেই এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে অস্বীকার করেছেন। ইরানের হামাদানে ২৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত এই চ্যাম্পিয়নশিপ চলবে।

কিন্তু এই খেলায় যে সব মহিলা প্রতিযোগীরা অংশ নেবেন তাঁদের প্রত্যেকের মাথায় স্কার্ফ থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে এশিয়ান টিমের পক্ষ থেকে। কারণ যে দেশে এই চ্যাম্পিয়নশিপ হচ্ছে, এটা সেখানকার নিয়ম। কিন্তু সৌম্য স্বামিনাথন জানান যে এই বাধ্যতামূলক নিয়ম তাঁর ব্যক্তিগত অধিকারকে খর্ব করছে।

সৌম্য তাঁর ফেসবুক পোস্টে এ বিষয়ে তাঁর ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘ইরানি আইনে মাথায় স্কার্ফ বাধ্যতামূলক ঠিকই, কিন্তু এই নিয়ম আমার মানবিক অধিকারকে খর্ব করছে। পাশাপাশি আমার মতপ্রকাশ, চিন্তা, বিবেক এবং ধর্মের অধিকারকেও লঙ্ঘন করছে।

এরকম পরিস্থিতিতে আমি ইরানে এই খেলায় অংশ না নিয়ে নিজের অধিকারকে রক্ষা করা শ্রেয় বলে মনে করি।’‌ সৌম্য তাঁর ফেসবুকের মধ্য দিয়েই জানিয়ে দেন যে তিনি এই এশিয়ান দাবা চ্যাম্পিয়নশিপে বোরখা বা মাথায় স্কার্ফ পরে অংশ নিতে পারবেন না। এটা প্রথমার নয়, এর আগেও একই সমস্যা নিয়ে ২০১৬ সালে ভারতীয় শুটার হিনা সিধুও ইরানে অনুষ্ঠিত হওয়া এশিয়ান এয়ারগান মিট থেকে নিজের নাম তুলে নেন।

 

অনলাইন/কে 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here