এরা আপনার আশে পাশেই রয়েছে!

:: ভোরের পাতা ডেস্ক ::

পৃথিবীর কতটুকুইবা আমরা জানি। সাধারণ মানুষের পক্ষে তো সবটা জানা সম্ভব না। এমনকি বিজ্ঞানীদের পক্ষেও না!

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, এই পৃথিবীতে রয়েছে ৩ ট্রিলিয়ন প্রজাতি। তার এক শতাংশের মধ্যে ১০০০টি প্রজাতিকে শনাক্ত করতে পেরেছে বিজ্ঞানীরা। বাকিরা রয়েছে এই পৃথিবীতেই। কখনও আমাদের নাগালের বাইরে, কখনও আমাদের পাশেই। কিন্তু, আছে যে, তা আমরা টেরই পাচ্ছি না।

তথ্যটি প্রকাশ করে সবাইকে চমকে দিয়েছেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। তাঁরা সম্প্রতি এই পৃথিবীতে মোট কত প্রজাতি আছে, তার একটা তালিকা তৈরি করার কাজে হাত দিয়েছেন। এবং, বেশ ভাল মতোই হাড়ে হাড়ে বুঝতে পেরেছেন, কাজটা মোটেও সহজ নয়।

কেন না, এই পৃথিবী মোট কত প্রজাতির বাস, তার সঠিক হিসেব বের করতে গেলে মাইক্রোবায়াল বা জীবাণু, পশু এবং উদ্ভিদ- পুরোটাই ধরতে হয়। এখন মুশকিল হল, পশু এবং উদ্ভিদ জগতের পুরোটাও আমরা জানি না। মাঝে মাঝেই নতুন প্রজাতির পশু এবং উদ্ভিদের খোঁজ মেলে। এবার যদি তার সঙ্গে যুক্ত হয় জীবাণুরা, তবে সমস্যাটা সত্যিই গুরুতর। কেন না, তাদের তো খালি চোখে দেখাই যায় না।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা আপাতত খুঁজে পেয়েছেন ৫.৬ মিলিয়ন প্রজাতিকে। অ্যান্টার্কটিকা ছাড়া জল-স্থল মিলিয়ে ৩৫,০০০ জায়গায় সমীক্ষা চালিয়ে এই তালিকা প্রকাশ করা সম্ভব হয়েছে। মাইক্রোস্কোপিক আর নন-মাইক্রোস্কোপিক- দুই শ্রেণিই এই তালিকার অন্তর্ভুক্ত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here