আরব আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় শুক্রবার ঈদ

:: ভোরের পাতা অনলাইন ::

সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে কাল শুক্রবার (১৫ জুন) এ দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সংযুক্ত আরব আমিরাতেও শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার খবর মিলেছে। সে হিসেবে এ দেশটিতেও শুক্রবার ঈদ উপযাপিত হওয়ার কথা। তবে সরকারি চাঁদ দেখা কমিটি এখনও আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত ঘোষণা দেয়নি।

বৃহস্পতিবার (১৪ জুন) ইন্দোনেশিয়ার চাঁদ দেখা কমিটি সংবাদমাধ্যমকে বিষয়টি জানায়।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের আল নুর মসজিদের এক বিবৃতিতে শুক্রবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে বলে জানানো হয়েছে।

এদিকে আন্তর্জাতিক অ্যাসট্রোনোমিক্যাল সেন্টারের বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব, আলজেরিয়া, লিবিয়া, মিসর, কুয়েত, কাতার ও ভিয়েতনামেও আগামীকাল ১৫ জুন, শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বলে আশা করা হচ্ছে। তবে এসব দেশের সরকারি চাঁদ দেখা কমিটি এখনও আনুষ্ঠানিকভাবে ঈদ উদযাপনের ঘোষণা দেয়নি।

তবে চাঁদ দেখতে পায়নি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মুসলমানরা। তারা শনিবার ঊদ উদযাপন করবেন।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। টানা এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে শুরু হয় ঈদের দিনের আনুষ্ঠানিকতা। নামাজ শেষে চিরচেনা রূপ পায় দুনিয়ার সব ঈদগাহ। শ্রেণি-ধর্ম-বর্ণ-বয়স নির্বিশেষে মুসলিমরা নিজেদের মধ্যে আলিঙ্গন করে পরস্পরের কুশল বিনিময় করেন। ঈদের নামাজের মোনাজাতে নিজ নিজ দেশ এবং বিশ্ব মুসলিমের কল্যাণ কামনা করে মহান রবের দরবারে হাত তোলেন মুসল্লিরা।

 

অনলাইন/কে 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here